৬ দিনব্যাপী পুলিশ সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সিএমপির উপকমিশনার (সিটি এসবি) মোহাম্মদ মনজুর মোর্শেদকে বিপিএম (সেবা) পদক পরিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’- প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে গতকাল শুরু হয়েছে ছয় দিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২৩। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সপ্তাহের প্রথমদিন সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহের উদ্বোধন করেন।

শুরুতেই তিনি পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন বর্ণিল প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

এবারের বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেন। পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়েছে। পুলিশ সপ্তাহ- ২০২৩ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং আইজিপি বাণী দিয়েছেন।

২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে বিএনপি-জামায়াতের ‘অগ্নিসন্ত্রাসের’ সময় পুলিশ সদস্যদের বলিষ্ঠ ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, পুলিশের সদস্যগণ জীবন বাজি রেখে দায়িত্ব পালন করে তাদের ধ্বংসাত্মক কর্মকাণ্ড রুখে দিয়েছিল এবং জনগণের জানমালের নিরাপত্তা বিধান করেছিল। এবং দগ্ধ হয়ে ২৯ জন পুলিশ সদস্য নিহত হয়। আহত হয় আরও অনেকে। বিএনপি, জামায়াত-শিবির যেভাবে হত্যা করেছে প্রকাশ্যে দিবালোকে, এভাবে পুলিশের গায়ে কখনো কেউ হাত দেয়! তা কখনো দেখা যায় না। বাংলাদেশে এ ধরনের অগ্নি সন্ত্রাসের ঘটনা যেন আর না ঘটে। আমি ধন্যবাদ জানাবো পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকে যারা সে সময় জনগণের সঙ্গে থেকে প্রতিরোধ গড়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, জঙ্গি-সন্ত্রাস বৈশ্বিক সমস্যা। হলি আর্টিজান ঘটনার সময় পুলিশ সদস্যরা যে যেই অবস্থায় ছিলেন ছুটে গিয়ে অভিযানে অংশ নিয়েছিলেন। দু’জন জীবন দেন। আমরা তাদের আত্মার মাগফিরাত কামনা করি। আমরা জঙ্গির হাত থেকে দেশকে রক্ষার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছি।

গতকাল সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের ব্যাজ পরিয়ে দেন। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে জানানো হয়, এবারের পুলিশ সপ্তাহে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম ও রাষ্ট্রপতি পুলিশ পদক পিপিএম পাচ্ছেন ১১৫ পুলিশ কর্মকর্তা।

প্রজ্ঞাপনে বলা হয়, ২০২২ সালে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ১৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ২৫ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’ প্রদান করা হলো।

এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ৫০ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা’ প্রদান করা হলো।

পুলিশ সপ্তাহ শেষ হবে ৮ জানুয়ারি। এছাড়া পুলিশ সপ্তাহ উপলক্ষে ভালো কাজের জন্য পুরস্কার হিসেবে আইজি ব্যাজ পাচ্ছেন ৪৫৮ জন পুলিশ সদস্য।

আগামী বুধবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে তাদের এই ব্যাজ পরিয়ে দেবেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ব্যাজপ্রাপ্তদের হাতে সনদও তুলে দেয়া হবে।