২০২২ সালের জনপ্রিয় ট্রেন্ড ও ক্রিয়েটরস তালিকা প্রকাশ করেছে টিকটক

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: জনপ্রিয় শর্ট ভিডিও ও বিনোদন প্ল্যাটফর্ম টিকটক ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। টিকটক রিপোর্ট ২০২২-এর বার্ষিক প্রতিবেদনটিতে ২০২২ সালে প্ল্যাটফর্মটির গ্লোবাল কমিউনিটির ট্রেন্ড, ক্রিয়েটর এবং বিশেষ মুহূর্তগুলো তুলে ধরেছে। যেখানে #ফরইউ বাংলাদেশের পাশাপাশি বিশ্বের কাছে জনপ্রিয় হয়েছে।

এ বছর বাংলাদেশে, টিকটকের মাধ্যমে মানুষ নানা ধরনের অভিজ্ঞতা লাভ করেছে। নতুন কিছু টিপস শেখানো হয়েছে, যার মাধ্যমে আমাদের জীবনযাপন সহজ হয়েছে। রান্নার মতো বিষয়গুলো শেখা হয়েছে। প্রিয় খেলার মুহূর্তগুলো উদযাপন করা হয়েছে, আমাদের মাথায় ঘুরতে থাকা সাউন্ডট্র্যাকের সঙ্গে নিজে নিজে গান গাওয়া হয়েছে এবং আরও অনেক কিছু।

টিকটকের প্রধান পরিচালন কর্মকর্তা ভেনেসা পাপাস বলেন, ‘আমাদের বৈশ্বিক কমিউনিটি যারা এই বছরে বিভিন্ন বিষয়কে ট্রেন্ড করে তুলেছে, নতুন নতুন সব আইডিয়া এনেছে, অন্যদের সঙ্গে সেগুলো শেয়ার করেছে, তাদের প্যাশন থেকে ক্যারিয়ার গড়ে তুলেছে তাদের আমরা সম্মানিত করেতে চাই। টিকটকের মাধ্যমে বিশ্বজুড়ে ১০০ কোটির বেশি মানুষ তাদের এসব সৃজনশীল কাজগুলো দেখেছেন এবং নিজেদের অভিজ্ঞতাকে অন্যদের সঙ্গে শেয়ার করে মজা করেছেন।

বাংলাদেশে টিকটকের ২০২২ সাল উদযাপনে আরও কিছু আসছে, টিকটকের সঙ্গেই থাকুন। ২০২২ এমন একটি বছর যা সত্যিকার অর্থে #ফরইউ কে তৈরি করেছে, সে সম্পর্কে আরও জানতে চান? আমাদের ইন-অ্যাপ হাবের মাধ্যমে এই বছরের অবিস্মরণীয় ট্রেন্ড, ক্রিয়েটর এবং মুহূর্তগুলো আবিষ্কার করতে পারেন।

বাংলাদেশ থেকে চলতি বছরে জনপ্রিয় ভিডিও এর তালিকায় শীর্ষে রয়েছে সামিরা খান মাহি। তিনি তার ভিডিও এর মাধ্যমে দেখিয়েছে কীভাবে প্রানবন্ত থাকা যায়! এবছর জীবনমুখী শিক্ষামূলক জনপ্রিয় ভিডিও এর তালিকায় সবার উপর রয়েছে জুবায়ের তালুকদার। তিনি বছরজুড়ে মোবাইল ক্যামেরার বিভিন্ন ট্রিকস শেয়ার করেছেন।
জনপ্রিয় গান এবং সাউন্ড ট্র্যাক এর ভিডিও এর তালিকায় শীর্ষে রয়েছে জনপ্রিয় সংগীত শিল্পী হাবিব ওয়াহিদ এবং মুজার সম্মিলিত গান ‘বেণী খুলে’। বছরজুড়েই গানটি সবার মুখে মুখে শোনা গেছে।

তরুণ প্রতিভাবান টিকটক ক্রিয়েটরদের তালিকায় সবার প্রথমেই রয়েছে ডঃ অনুরাধা দত্ত। পেশায় একজন চিকিৎসক হয়েও ফ্যাশন, লাইফস্টাইল এবং বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর রেসিপি নিয়ে কনটেন্ট তৈরি করে তিনি নিজেকে একজন বহুমুখী মেধাবী ক্রিয়েটর হিসেবে প্রতিষ্ঠিত করছেন। এবছর তিনি তার ‘গেট রেডি উইথ মি’ ভিডিও দিয়ে ফলোয়ারদের মন জয় করেছেন।

বছর জুড়ে বাংলাদেশের জনপ্রিয় সৃজনশীল টিকটক ট্রেন্ডের তালিকায় সবার উপরে ছিল ‘পিক মাই মেকআপ’। ট্রেন্ডটি অনুসরণ জনপ্রিয় টিকটক ক্রিয়েটররা অসংখ্য ভিডিও তৈরি করেছেন।

জনপ্রিয় খাবারের ট্রেন্ড #FoodTok এর তালিকায় শীর্ষে ছিল সবার পছন্দের ‘ট্রাডিশনাল কাচ্চি’। উপরোক্ত রিপোর্টটি তৈরি করা হয়েছে টিকটকের অভ্যন্তরীণ গবেষণা ও ট্রেন্ড বিশ্লেষণ করে। এতে ডেটা নেওয়া হয়েছে ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত।

উপরোক্ত রিপোর্টটি তৈরি করা হয়েছে টিকটকের অভ্যন্তরীণ গবেষণা ও ট্রেন্ড বিশ্লেষণ করে। এতে ডেটা নেওয়া হয়েছে ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত।