হার্ড ডিস্ক ড্রাইভের দাম কমই থাকবে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: কভিড-১৯ মহামারীর পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। অন্যদিকে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধ, অর্থনৈতিক মন্দা, মুদ্রাস্ফীতি। এসব কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে বৈদ্যুতিক ও গৃহস্থালি পণ্য এবং কম্পিউটার যন্ত্রাংশের দাম আকাশচুম্বী। তবে এত হাহাকারের মধ্যেও স্টোরেজ খাতে সুখবর দিচ্ছেন বিশ্লেষকরা। ক্লাউড স্টোরেজ স্পেশালিস্ট ব্যাকব্লেজের ধারণা, হার্ড ডিস্ক ড্রাইভের (এইচডিডি) দাম সামনে আরো কমবে। খবর টেকরাডার।

এইচডিডির দাম কমায় সাধারণ ব্যবহারকারীদের জন্য সহায়ক হবে। সলিড স্ট্রেট ড্রাইভ বা এসএসডির তুলনায় এইচডিডির রিড-রাইট স্পিড ও কাজ সম্পাদনের সক্ষমতা ধীরগতির। আকারে বড় হওয়ায় ব্যবহারকারীরা অনেক সময় সহজে বহনযোগ্য ডিভাইসে এটি ব্যবহার করতে পারে না। বড় পরিসরে স্টোরেজ ব্যবহার গুরুত্বপূর্ণ হলে সামনে আরো ভালো কিছু হওয়ার সম্ভাবনা রয়েছে।

ব্যাকব্লেজের ধারণা, ২০২৫ সাল নাগাদ প্রতি গিগাবাইট এইচডিডির দাম দশমিক ১ সেন্টে নেমে আসবে। সে হিসেবে ১ টেরাবাইট ড্রাইভের দাম হবে মাত্র ১০ ডলার। এতে অনেক তথ্য সংরক্ষণ করা যাবে। কভিড-১৯ মহামারী থাকলেও ব্যাকব্লেজের পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭ থেকে ২০২২ সালের নভেম্বর পর্যন্ত প্রতি গিগাবাইট এইচডিডির দাম ৫৬ শতাংশ কমেছে।