হারামাইনসহ সৌদিজুড়ে বৃষ্টির জন্য নামাজ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: অনাবৃষ্টিতে হাঁসফাঁস অবস্থা মানুষের। এই পরিস্থিতি থেকে বাঁচতে হারামাইন শরিফসহ সৌদি আরবের মসজিদগুলোতে বৃষ্টি প্রার্থনা করে নামাজ আদায় করেছেন দেশটির বাসিন্দারা।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের নির্দেশনায় দেশজুড়ে বিশেষ এই নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজের সময় মসজিদের ইমামগণ বৃষ্টি প্রার্থনা করে মহান আল্লাহর কাছে দোয়া করেন এবং এ সংক্রান্ত খোতবা প্রদান করেন।

বৃষ্টি প্রার্থনার নামাজের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় মসজিদুল হারামে। এখানে ইমামতি করেন মসজিদটির প্রধান ইমাম ও খতিব শায়খ আব্দুর রহমান আস সুদাইস। তিনিও নামাজের পর বিশেষ খোতবা প্রদান করেন।

দ্বিতীয় বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয় মদিনার মসজিদে নববীতে। এখানে ইমামতি করেন শায়খ আব্দুল্লাহ বিন আ্বদুর রহমান আলবুআইজান।

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে দুই শহরের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা নামাজে অংশ নেন।

বৃষ্টির নামাজ কী?
বৃষ্টি কামনায় যে নামাজ আদায় করা হয়, ইসলামী পরিভাষায় সেটিকে সালাতুল ইসতিসকা বলে। এই নামাজের নিয়ম হচ্ছে—খোলা ময়দানে আজান-ইকামতবিহীন প্রকাশ্য কেরাতে দুই রাকাত নামাজ আদায় করতে হয়। প্রথম রাকাতে তাকবিরে তাহরিমার পর সাতবার তাকবির দেবে। আর দ্বিতীয় রাকাতে পাঁচবার তাকবির দেবে। প্রত্যেক তাকবিরের সময় হাত ওঠাবে এবং তাকবিরগুলোর মাঝখানে আল্লাহ তায়ালার প্রশংসা এবং মহানবী সা:-এর ওপর দরুদ পড়বে। নামাজের পর ইমাম খুতবা দেবেন। খুতবায় বেশি বেশি ইস্তিগফার ও কুরআন তেলাওয়াত করবেন। এরপর দুহাত উঠিয়ে মিনতির সাথে দোয়া করবেন এবং হাদিসে বর্ণিত দোয়াগুলো বেশি পড়বেন।

সূত্র : আলআরাবিয়া ও অন্যান্য