হাটহাজারীতে জনসচেতনতা বাড়াতে ‘ফায়ার সার্ভিস’ সপ্তাহ পালিত

প্রতিবছরের মতো এবারও উদ্যাপিত হয়েছে হাটহাজারীতে ফায়ার সার্ভিস সপ্তাহ–২২।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

হাটহাজারী প্রতিনিধি: দেশে অগ্নিনিরাপত্তা জোরদারে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যক্রমে জনসম্পৃক্ততা বাড়াতে প্রতিবছরের মতো এবারও উদ্‌যাপিত হয়েছে হাটহাজারীতে ফায়ার সার্ভিস সপ্তাহ–২২।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল থেকে সারা দেশের ন্যায় হাটহাজারীতেও একযোগে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। সপ্তাহ উপলক্ষে হাটহাজারী ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সড়ক দূর্ঘটনা,অগ্নিনির্বাপক সহ বিভিন্ন অঘটনে অসহায় মানুষের সহায়তার জন্য ফায়ার সার্ভিসের ব্যবহিত যন্ত্রপাতির প্রর্দশন সহ এসব যন্ত্রেও ব্যবহার সম্পর্কে আলোচনা সভা সহ মহড়া ও র‌্যালী করা হয়।

হাটহাজারী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোঃ শাহজাহানের সঞ্চালনায় হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন সবুজের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কমিশনার ভূমি আবু রায়হান, হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রস্মি চাকমা, উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসার সায়েদা আলম, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ মামুন শিকদার, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা রনি, হাটহাজারী মডেল থানার ইন্টেলিজেন্ট অফিসার মোঃ আমির হোসেন সহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান বৃন্দ এবং বিভিন্ন ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা মানুষকে আরও সচেতন হতে হবে। রান্নার পর চুলার আগুন ও গ্যাস সিলিন্ডার ভালোভাবে বন্ধ করতে হবে। প্রতি বছর বিদ্যুতের লাইন চেকিং করতে হবে। কারণ অনেক সময় শর্টসার্কিট থেকেও বড় ধরনের আগুন লাগার ঘটনা সম্পর্কে সচেতন করেন‌। একটি ডিজিটাল বাংলাদেশ গড়ার পাশাপাশি ফায়ার সার্ভিসকে ও ঢেলে সাজানো হচ্ছে। বিশ্বের সর্বোচ্চ ৪৮ মিটার উচ্চতায় লিডার এখন বাংলাদেশ ফায়ার সার্ভিসে। যাহা ২৪ তালা বিশিষ্ট ভবন পর্যন্ত আগুন ও উদ্ধার কাজ করতে সক্ষম। যেকোনো সময়ের তুলনায় বাংলাদেশে এখন অত্যাধুনিক ফায়ার ফাইটিং সিস্টেম প্রতিটি ফায়ার স্টেশনে বিরাজমান আছে। সীতাকুণ্ড বিএম কন্টেনার ডিপোর আগুনে নিহত সকল ফায়ার ফাইটারদের মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক অগ্নিবীর খেতাবে ভূষিত করা হয়।

উল্লেখ্য: হাটহাজারী ফায়ার সার্ভিস স্টেশনের গত ১ বছরে ৮৫টি ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩কোটি ৩২লক্ষ ৯০ হাজার টাকার মালামাল, আগুনে পুড়ে নিহত ১ জন ও আহত ১ জনকে উদ্ধার সহ ১১টি সড়ক দুর্ঘটনায় নিহত ৪ জন ও আহত ২জনকে উদ্ধার করেছে। সীতাকুণ্ড বিএম কন্টেনার ডিপোর আগুনে উদ্ধার কাজে হাটহাজারী ফায়ার সার্ভিস স্টেশনের ব্যাপক ভূমিকা ছিল