সয়াবিন তেলের দাম কমলো লিটারে ৫ টাকা, কার্যকর রবিবার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয় বলছে, আন্তর্জাতিক বাজারে দাম কমে যাওয়ার কারণে তেলের দাম কমানো হয়েছে।

লিটারে ৫ টাকা কমিয়ে বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ করে দিলো বাণিজ্য মন্ত্রণালয়। নতুন দাম অনুযায়ী প্রতি লিটার সয়াবিন তেল এখন ১৮৭ টাকা কেনা যাবে।

নতুন এই দাম রবিবার (১৮ ডিসেম্বর) থেকে কার্যকর করা হবে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, এক লিটারের বোতলজাত সয়াবিন তেল ১৯২ টাকা থেকে কমিয়ে ১৮৭ টাকা, পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন ৯২৫ টাকা থেকে কমিয়ে ৯০৬ টাকা এবং খোলা সয়াবিন প্রতি লিটার ১৭২ টাকা থেকে কমিয়ে ১৬৭ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া খোলা পাম সুপার অয়েল প্রতি লিটার ১২১ টাকা থেকে কমিয়ে ১১৭ টাকায় নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম নিয়ন্ত্রক মোছা: শামীমা আকতার স্বাক্ষরিত এই আদেশে বলা হয়, গত ১৩ ডিসেম্বর নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি, মজুদ ও মূল্য পর্যালোচনা করা হয়। এখানে ব্যবসায়ীদের সঙ্গে মিটিং করে বাণিজ্য মন্ত্রণালয়। মিটিংয়ে দাম কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সয়াবিন তেলের নতুন দাম কার্যকরের ক্ষেত্রেও সরকার এবার একটু ব্যতিক্রম সিদ্ধান্ত নিয়েছে। ১৩ তারিখের সভায় দাম কমানোর সিদ্ধান্ত নিলেও এটি কার্যকরের আগে ব্যবসায়ীদেরকে ৫ দিন সময় দেওয়া হয়েছে। এর আগে দাম কমানো-বাড়ানোর ঘোষণা আসার পরদিন থেকেই তা বাস্তবায়ন করা হতো।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র বলছে, প্রতিবারই দাম কমালে সেই দামের তেল বাজারে আসতে অন্তত সপ্তাহখানেক লাগিয়ে দেন ব্যবসায়ীরা। আবার যখন দাম বাড়ে তখন এক দু’দিনের মধ্যেই বাড়তি দামের তেল বাজারে ঢুকে যায়। এবার এই অবস্থা এড়ানোর জন্য সিদ্ধান্ত গ্রহণের পর ৫ দিন সময় দেওয়া হয়েছে, যাতে কার্যকরের দিন থেকেই বাজারে হ্রাসকৃত মূল্যের সয়াবিন তেল বাজারে পাওয়া যায়।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, আন্তর্জাতিক বাজারে দাম কমে যাওয়ার কারণে তেলের দাম কমানো হয়েছে।

এর আগে নভেম্বরের মাঝামাঝিতে সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানো হয়েছিল।