স্কুলে পৌঁছে যাচ্ছে নতুন বই

সারাদেশের ন্যায় চট্টগ্রামের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আসতে শুরু করেছে নতুন বই।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের ন্যায় চট্টগ্রামের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আসতে শুরু করেছে নতুন বই। নতুন বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে এসেছে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির বই।

সংশ্লিষ্টরা বলছেন, পহেলা জানুয়ারি থেকে চট্টগ্রামের প্রতিটি স্কুলে শিক্ষার্থীরা পাবে নতুন বই। তাই বিতরণের জন্য স্কুলে স্কুলে পৌঁছে যাচ্ছে নতুন এসব বই।

জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম হোসাইনি গণমাধ্যমকে বলেন, এক মাস আগেই জেলার সব প্রাথমিক বিদ্যালয়ে বই পৌঁছানো শুরু হয়েছে। ২০২৩ সালের ১ জানুয়ারি সব প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, আমাদের ২১টি গো-ডাউন রয়েছে। সেখানে ইতিমধ্যে বই আসতে শুরু করেছে। জেলা শিক্ষা অফিস থেকে বইগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের বুঝিয়ে দেওয়া হবে। সরকারি-বেসরকারি, প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসার শিক্ষার্থীরা বছরের প্রথম দিন বই পাবে।

ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ শাহেদা আখতার গণমাধ্যমকে বলেন , তৃতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হবে। বই আসা শুরু হয়েছে। আমাদের স্কুলের একটি কক্ষে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কিছু বই এসেছে। বইগুলো এখানে আপাতত রাখা হয়েছে।

চট্টগ্রাম জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ইবতেদায়ী ও উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠান মিলিয়ে চট্টগ্রাম জেলায় দুই হাজার ২৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১২ লাখ ১০ হাজার। মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজ, ইবতেদায়ী ও দাখিল মিলিয়ে এ বছর মোট বইয়ের চাহিদা রয়েছে প্রায় এক কোটি ৫১ লাখ ৯৭ হাজার ৭০৫ কপি।