সহজ ডটকম’কে ভোক্তা অধিকারের জরিমানা হাইকোর্টে স্থগিত

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ট্রেনের টিকিটের অব্যবস্থাপনা নিয়ে আন্দোলনকারী মো. মহিউদ্দিন হাওলাদার ওরফে মহিউদ্দিন রনির অভিযোগের পরিপ্রেক্ষিতে সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সেই জরিমানার আদেশ দুই সপ্তাহের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে হাইকোর্ট রুল জারি করেছেন। যাতে আদালত জানতে চেয়েছেন সহজের জরিমানা কেন অবৈধ ঘোষণা করা হবে না।

আগামী দুই সপ্তাহের মধ্যে বাণিজ্য সচিব ও ভোক্তা অধিদপ্তরের সংশ্লিষ্টদের এর জবাব দিতে বলা হয়েছে। আর বিষয়টি ১৫ কার্যদিবস পর শুনানির জন্য রেখেছেন সর্বোচ্চ আদালত।

রোববার (৩১ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির লিটনের বেঞ্চ এই আদেশ দেন।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ভোক্তা অধিদপ্তরের আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল। তিনি জানান, হাইকোর্টের রুলের বিষয়ে জবাব দাখিল করবেন তারা।

সহজ ডটকমের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানজিব উল আলম। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট কাজী এরশাদুল আলম।

আর শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। ভোক্তা অধিদপ্তরের পক্ষে ছিলেন ব্যারিস্টার তাপস কান্তি বল ও জর্জ চৌধুরী।

এর আগে সহজ ডটকম এবং রেল বিভাগের বিরুদ্ধে অনিয়মের বিষয়ে ভোক্তা অধিদপ্তরে অভিযোগ করেছিলেন মহিউদ্দিন রনি। সেই অভিযোগের প্রমাণ পাওয়ায় ২০ জুলাই সহজকে দুই লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

এরপর ২৬ জুলাই এ জরিমানার বৈধতা চ্যালেঞ্জ করে সহজ ডটকমের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন কাজী এরশাদুল আলম।

রিটে জরিমানার আদেশ স্থগিতের পাশাপাশি তা কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারির প্রার্থনা করা হয়েছিল।

এর আগে গত ৭ জুলাই রেলের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ দফা দাবিতে হাতে শিকল বেঁধে কমলাপুর স্টেশনে অবস্থান নেন মহিউদ্দিন রনি। টানা ১৯ দিন ধরে আন্দোলন করেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থী।

শুরুতে একা আন্দোলনে নামলেও পরে তার বন্ধু, সহপাঠীসহ আরও বেশ কয়েকজন শিক্ষার্থী তাতে অংশ নেন। তারা কমলাপুর স্টেশনে অবস্থান নিয়ে গান, কবিতা, পথনাটক ও দুর্নীতিবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ডের মাধ্যমে প্রতিবাদ জানান। যা সারাদেশে আলোড়ন তোলে। এরপর এই আন্দোলনে সমর্থন দেন অনেকে। সবশেষ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন রনি।

অপরদিকে সহজ ডটকম রনির অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দেয়। তারা জানায়, গ্রাহকদের কোনো হয়রানি করে না তারা। এমনকি রনির অভিযোগের পর মাত্র ২ মিনিটের মধ্যে তারা ব্যবস্থা নিয়েছে।