সন্দ্বীপ ও হাতিয়া রুটে জনস্বার্থে নৌ চলাচল পুনঃচালুর দাবী

জেলা প্রশাসককে হিউম্যান রাইটস - এর স্মারকলিপি

চট্টগ্রাম জেলার মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ সন্দ্বীপ ও নোয়াখালীর হাতিয়া দ্বীপ।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

প্রেস বিজ্ঞপ্তি: চট্টগ্রাম জেলার মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ সন্দ্বীপ ও নোয়াখালীর হাতিয়া দ্বীপদ্বয়ের মাঝে যাতায়াতের একমাত্র নৌ রুটটি আকস্মিকভাবে বন্ধ করে দেয়ায় জনদুর্ভোগ চরমে উঠেছে।

বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত উভয় দ্বীপের লক্ষ লক্ষ অধিবাসী যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে । প্রাচীন জনবসতি দ্বীপ দু’টির অধিবাসীরা ব্যবসা বাণিজ্য, জমিজমা দেখাশুনা ও পরস্পর আত্মীয় স্বজনের যোগাযোগের একমাত্র মাধ্যম বিআইডব্লিউটিসি-এর নিয়ন্ত্রিত জাহাজ ‘আব্দুল মতিন’, ‘আলাউদ্দিন’, ‘মনিরুল হক’ হঠাৎ করে বন্ধ করে দেয়ায় উভয় দ্বীপের নিয়মিত যাত্রী সাধারণ চরম দুর্দশায় পতিত হয়েছে । ধুপের খাল হতে ভাসান চরের দু’কিলোমিটার দক্ষিণ পাশ দিয়ে গরীব জনসাধারণের একমাত্র ভরসা হাতিয়া বাংলাবাজার রুটে ‘মানিক দাস’ নামক জনৈক ব্যক্তির নিজ উদ্যোগে পরিচালিত বড় কাঠের বোটটিও স্থানীয় প্রশাসন বন্ধ করে দেয় ।

এতে স্থানীয় জনদুর্ভোগ ব্যাপক হারে বৃদ্ধি পায় । উভয় দ্বীপের বিয়ে-শাদী, হায়াৎ-মওত, জানাজা, অনুষ্ঠান পর্যন্ত যাতায়াতের কারণে অংশ নেয়া যাচ্ছে না ।প্রসুতি মা, বোন, অসুস্থ শিশু ও বয়োবৃদ্ধ জনগোষ্ঠীর জরুরী চিকিৎসা সংকটের মুখে পড়েছে । ফলে ব্যবসা, বাণিজ্য, অর্থনৈতিক ক্ষতি সহ ভুক্তভোগীদের জানমাল ও স্থানীয় জনমানব সম্পদের মারাত্মক ক্ষতি হচ্ছে। এহেন পরিস্থিতিতে জনস্বার্থে নৌ চলাচল অচিরেই চালু করতে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস্ ফাউন্ডেশনের পক্ষ থেকে জেলা প্রশাসকের বরাবরে জোর দাবী জানানো হয় । উভয় দ্বীপের সাধারণ বাসিন্দাদের পক্ষ থেকে সংগ্রহীত গণ-স্বাক্ষর সহ অদ্য চট্টগ্রামের জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারক সকাল ১০টায় স্মারক লিপি পেশ করা হয় ।

বিএইচআরএফ এর চট্টগ্রাম জেলা সভাপতি এডভোকেট জিয়া হাবীব আহ্সান, ভারপ্রাপ্ত সম্পাদক এডভোকেট এএইচএম জসিম উদ্দিন, প্রবীণ মানবাধিকার কর্মী এডভোকেট সুনীল সরকার, মানবাধিকার এডভোকেট ও সন্দ্বীপ শাখার সভাপতি এডভোকেট পরেশচন্দ্র দাশ, সেক্রেটারী মলয় কান্তি গুহ, এডভোকেট সাইদুল ইসলাম চৌধুরী, এডভোকেট মোঃ সাইফুদ্দিন, এডভোকেট প্রশান্ত কুমার দাশ, হাতিয়া শাখার মানবাধিকার এডভোকেট আবুল খায়ের, মানবাধিকার কর্মী হোসাইন মোঃ জসিম, মোঃ আক্তার হোসাইন, বিএইচআরএফ সংগঠনের চট্টগ্রাম শাখার প্রচার বিভাগের মোহাম্মদ এরশাদ আলম ও কাসিফ মাহমুদ শান্তনু চৌধুরী প্রমুখ প্রদত্ত এক যৌথ বিবৃতিতে অবিলম্বে সন্দ্বীপ হাতিয়া রুটে নৌ চলাচল শুরু করতে জেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেন ।