শুভমান-কোহলির ঝড়ো সেঞ্চুরিতে ভারতের রান পাহাড়

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে রান পাহাড় গড়েছে ভারত। রোববার কেরালার গ্রিনফিল্ড আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুভমান গিল ও বিরাট কোহলির ঝড়ো সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেট হারিয়ে ৩৯০ রান করেছে তারা।

টস জিতে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেন রোহিত শর্মা ও শুভমান গিল। ৯৫ রানের মাথায় ভাঙে এই জুটি। রোহিত ফিরেন ২ চার ও ৩ ছক্কায় ৪২ রান করে। সেখান থেকে দলের হাল ধরেন গিল ও কোহলি। দ্বিতীয় উইকেটে তারা দুজন ১৩১ রানের জুটি গড়েন।

দলীয় ২২৬ রানের মাথায় ভাঙে এই জুটি। কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে যান গিল। তবে যাওয়ার আগে ৯৭ বলে ১৪টি চার ও ২ ছক্কায় ১১৬ রান করে যান। এটা ছিল তার ওয়ানডে ক্যারিয়োরের দ্বিতীয় সেঞ্চুরি।

গিল আউট হলেও কোহলি অপরাজিত থাকেন শেষ পর্যন্ত। ১১০ বল খেলে ১৩টি চার ও ৮ ছক্কায় ১৬৬ রানে অপরাজিত থাকেন। তাতে ভারত পায় ৩৯০ রানের বিশাল সংগ্রহ।

কোহলি আজ তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম সেঞ্চুরি করেন। আর শ্রীলঙ্কার বিপক্ষে এটি ছিল তার দশম সেঞ্চুরি। এর মধ্য দিয়ে ভেঙে দেন একক কোনো দলের বিপক্ষে শচীন টেন্ডুলকারের করা সর্বোচ্চ ৯ সেঞ্চুরির রেকর্ড।

পাশাপাশি ঘরের মাঠে এটা ছিল কোহলির ২১তম সেঞ্চুরি। এর মধ্য দিয়ে তিনি শচীনের সর্বোচ্চ ২০ সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দেন।

শচীনের দুই রেকর্ড ভাঙার পাশাপাশি কোহলি ছুঁয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক কালিসের রেকর্ডও। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক পন্টিং ও জ্যাক ক্যালিস ঘরের মাঠে সর্বোচ্চ ৪৬টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন। আজ কোহলিও দেশের মাটিতে ৪৬তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন। এই তালিকায় শীর্ষে আছেন শচীন। তিনি তার ক্যারিয়ারে ৫৮টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন।

রোহিত, গিল ও কোহলি ছাড়া আজ শ্রেয়াস আয়ার ৩৮ রান করেন।

বল হাতে শ্রীলঙ্কার রাজিথা ও লাহিরু কুমারা ২টি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন চামিকা করুণারত্নে।

টানা প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ জিতে নিয়েছে ভারত। আজ জিতলে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করবে তারা।