শক্তিশালী পাসপোর্ট সূচকে ৩ ধাপ এগোল বাংলাদেশ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: শক্তিশালী পাসপোর্টের সূচকে তিন ধাপ এগিয়ে ১০১তম অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ। গতবছর একই সূচকে বাংলাদেশ যৌথভাবে ১০৪তম অবস্থানে ছিল। এবার বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১০১তম স্থানে রয়েছে লিবিয়া ও কসোভো।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিশ্বের ১৯৯টি দেশ নিয়ে ২০২৩ সালের এই পাসপোর্ট সূচক প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’।

চলতি বছরের হ্যানলির পাসপোর্ট সূচকের প্রথম এই সংস্করণে কিছু দেশের পাসপোর্ট গতবারের অবস্থানেই রয়েছে। তবে যুদ্ধের প্রভাবে পশ্চিমা নিষেধাজ্ঞায়ও ইরান ছাড়াও অর্থনৈতিকভাবে বিধ্বস্ত লেবানন ও শ্রীলঙ্কাসহ সংঘাতে জর্জরিত সুদানের পাসপোর্ট বাংলাদেশের তুলনায় ভালো অবস্থানে রয়েছে। এরমধ্যে ইরান ৯৯তম এবং লেবানন, কঙ্গো, শ্রীলঙ্কা ও সুদান যৌথভাবে ১০০তম স্থানে রয়েছে।

এছাড়া সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ৮৫তম, ভুটান ৯০তম, নেপাল ১০৩তম, পাকিস্তান ১০৬তম ও আফগানিস্তানের অবস্থান ১০৯তম। তবে দক্ষিণ এশিয়ার এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে মালদ্বীপ। সূচকে ৬১তম স্থানে থাকা মালদ্বীপের নাগরিকরা ৮৯টি দেশে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। যেখানে সূচকের তথ্যানুযায়ী, বর্তমানে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ৪১টি দেশে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়।

বিশ্বের কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী তা নিয়ে গত ১৮ বছর ধরে র‍্যাংকিং প্রকাশ করে আসছে ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’। প্রতি তিন মাস পরপর এই সূচক প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠানটি।