রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন মার্কিন নিরাপত্তা পরিষদের সদস্যরা

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্যের প্রতিনিধি দল।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

উখিয়া প্রতিনিধি: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্যের প্রতিনিধি দল।

রোববার (৮ জানুয়ারি) প্রতিনিধি দলটি সাড়ে ৯ ঘণ্টা কক্সবাজারে অবস্থানকালে ৫ ঘণ্টারও বেশি সময় ছিলেন রোহিঙ্গা ক্যাম্পে। তবে কক্সবাজারে তারা গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

প্রতিনিধি দলে ছিলেন- মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়ার সিনিয়র পরিচালক আইলিন লাউবাচার, বাংলাদেশের মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়ার পরিচালক ব্রায়ান লুটি এবং শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশের জন্য নিযুক্ত স্টেট ডিপার্টমেন্টের ফরেন সার্ভিস কর্মকর্তা স্কট আরবম। এছাড়াও আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী ম্যাকেঞ্জি রো, ইউএসএআইডি বিএইচএ বাংলাদেশের উপ-পরিচালক কেনেথ হাসন, সহকারী আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা নাথালি হান, উদ্বাস্তু সহকারী ইসতিয়াক আহমেদ, ফরেন সার্ভিস ন্যাশনাল ইনভেস্টিগেটর শেখ শিবলী, অডিও ভিডিও টেকনিশিয়ান পাবলিক অ্যাফেয়ার্স রবার্ট রেবেইরো সঙ্গে ছিলেন।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা নয়ন জানান, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। প্রতিনিধি দলটির সদস্যরা ক্যাম্পে বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গা নারী-পুরুষদের সঙ্গে আলাপ করেন। পরে বিকেলে কক্সবাজার পৌঁছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন। সেখানে আলোচনা শেষে প্রতিনিধি দলের সদস্যরা সন্ধ্যায় প্লেনে ঢাকায় ফেরেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয় সূত্র জানিয়েছে, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্যের প্রতিনিধি দল রোববার সকাল ৯টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সন্ধ্যা ৬টায় প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করে।