রাঙ্গুনিয়া পৌরসভার সাড়ে সাড়ে ৩৯ কোটি টাকার বাজেট ঘোষণা

ছবি:রাঙ্গুনিয়ার পৌরসভার বাজেট অধিবেশনে বক্তব্য দেন পৌর মেয়র মো. শাহজাহান সিকদার।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙ্গুনিয়া প্রতিনিধি: চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের ৩৯ কোটি ৫০ লাখ ৪০ হাজার ৯৭৮.৮৯ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে পৌরসভা মিলনায়তনে পৌর মেয়র মো. শাহজাহান সিকদার এ বাজেট ঘোষণা করেন। বাজেটে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে উন্নয়ন খাতে। এ খাতে ৩১ কোটি ৪৭ লাখ টাকা বরাদ্দ ধরা হয়। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে সাধারণ সংস্থাপন খাতে। এ খাতে বরাদ্দ ধরা হয়েছে ২ কোটি ১২ লাখ ২০ হাজার টাকা।

এছাড়াও শিক্ষা, বৃক্ষ রোপন ও রক্ষাণাবেক্ষণ, কর আদায়, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী, সামাজিক, খেলাধূলা, সাংস্কৃতিক ও অন্যান্য খাতে বাকি বরাদ্দ রয়েছে। এসব কার্যক্রম বাস্তবায়ন করতে সরকার হতে উন্নয়ন খাতে বরাদ্দ মঞ্জুরি ধরা হয়েছে সাড়ে ৩০ কোটি ৪ লাখ টাকা। বাকি টাকা আয় ধরা হয়েছে ট্যাক্স, রেইটস, ফিস ও অন্যান্য খাত থেকে।

পৌর মেয়র বলেন, সম্প্রতি কুয়েত ফান্ড থেকে ২০ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়। এছাড়া বৃহত্তর চট্টগ্রাম পৌরসভা উন্নয়ন প্রকল্পের অধিনে চট্টগ্রামের ১৫ জন মেয়রের উপস্থিতিতে গত সোমবার একটি সভা অনুষ্ঠিত হয়।

ওই প্রকল্পের মাধ্যমে আরও ৩০ কোটি টাকার একটি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। যেটির সাহায্যে ভবিষ্যতে আরও বৃহৎ উন্নয়ন প্রকল্প নেয়া হবে।

শাহজাহান সিকদার বলেন, “গৃহীত বাজেট দিয়ে রাঙ্গুনিয়া পৌরসভা এলাকায় বসবাসকারী জনসাধারণের মৌলিক চাহিদা পূরণ এবং চারটি বিশেষ স্থানে যাত্রী চাউনি, উপযুক্ত স্থানে আধুনিক পৌর সুপার মার্কেট, বর্জ্য অপসারণে ডাস্টবিন নির্মাণ, স্কুল প্রতিষ্টাসহ বিভিন্ন পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, “জলাবায়ু পরিবর্তন, পৌর পুলিশ গঠন, আধুনিক কসাইখানা নির্মাণ, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন, রাস্তাঘাটের উন্নয়নসহ সন্ত্রাস, চাঁদাবাজ, মদ-গাঁজা, ইভটিজিং প্রতিরোধ করা হবে।

এছাড়া রাঙ্গুনিয়া পৌরসভাকে আদর্শ নগরী হিসেবে গড়ে তোলার লক্ষে বিশ বছর মেয়াদী মাষ্টার প্ল্যানের কাজ শেষ হতে চলেছে।” তিনি আরো বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের সার্বিক সহায়তায় ও পরামর্শে পৌরসভাকে দেশের মধ্যে একটি আধুনিক ও মডেল পৌর এলাকায় রূপান্তর করার লক্ষে কাজ করে যাচ্ছি।”

পৌরসভার প্যানেল মেয়র জালাল উদ্দীনের সঞ্চালনায় বক্তব্য দেন পৌর নির্বাহী কর্মকর্তা মো. আল হেলাল, রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জিগারুল ইসলাম জিগার, পৌর কাউন্সিলর নুরুল আবছার জসিম, আবুল কাশেম, অলি আহাম্মদ মাস্টার, তারেকুল ইসলাম চৌধুরী, কপিল উদ্দিন সিকদার, ওমর ফারুক, মারুফা বেগম, ইয়াছমিন আক্তার, পৌরসভার সহকারী প্রকৌশলী এস এম জমির উদ্দীন, হিসাব রক্ষক আলী মো. এরশাদ প্রমুখ।