রমজানে নিত্যপণ্যের সংকট হবে না ,দামও বাড়বে না: বাণিজ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজান মাস সামনে রেখে নিত্য পণ্যের সরবরাহ, মজুত ও বাজার স্থিতিশীল রাখতে সরকার পদক্ষেপ গ্রহণ করেছে। কোন পণ্যের সংকট হবে না, মূল্যও বৃদ্ধি পাবে না। ভোক্তারা যদি একসঙ্গে বেশি পণ্য না কেনে, তাহলে বাজারে পণ্যের উপর বেশি চাপ পরবে না।

রোববার (২২ জানুয়ারি) রংপুর ক্রিকেট গার্ডেনে রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টিজের উদ্যোগে আয়োজিত মাসব্যাপী রংপুর শিল্প ও বাণিজ্য মেলা-২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারি এবং বেসরকারি পর্যায়ে প্রয়োজনের তুলনায় অনেক বেশি পরিমাণে পণ্য ক্রয়ের ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে অনেক পণ্য দেশে এসেছে, কিছু পণ্য পথে আছে এবং কিছু ক্রয়ের প্রক্রিয়া চলছে। ভোক্তারা স্বাভাবিক পরিমাণে পণ্য ক্রয় করলে কোন সমস্যা হবে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে বা স্বাভাবিক সময়ে কোন ব্যবসায়ী কোন ধরনের অবৈধ মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি করে এসকল পণ্যের মূল্য বৃদ্ধি করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আসন্ন রমজান মাসকে সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসকল পণ্যের আমদানি কারক, বাজারজাতকারী প্রতিষ্ঠান এবং পাইকারি ব্যবসায়ীদের সাথে দফায় দফায় আলোচনা চলছে, আরও আলোচনা হবে। সরকার ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক সবধরনের সহযোগিতা প্রদান করছে। বিগত দিনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আসন্ন রমজান মাসে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, উৎপাদন ব্যয়ের সাথে সমন্বয় করে বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে, এতে অর্থনীতিতে কিছুটা প্রভাব পরা স্বাভাবিক। গ্যাস দিয়ে যে সব পণ্য উৎপাদন করা হয়, সে সব পণ্যের মূল্যের উপর কিছুটা প্রভাব পরবে। নতুন করে গ্যাসের দাম নির্ধারণে আলোচনা চলছে। দেশের মানুষের জন্য ন্যায্যমূল্যে গ্যাস ও বিদ্যুতের মূল্য নিশ্চিত করা চেষ্টা চলছে।

অনুষ্ঠানে রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টিজ এর সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার সায়ফুজ্জামান ফারুকী, রংপুর মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডাঃ মো. দেলোয়ার হোসেন, যুগ্ম-আহ্বায়ক মো. আবুল কাশেম ও অধ্যাপক মাজেদ আলী বাবুল, রংপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. আনোয়ারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বাণিজ্যমন্ত্রী তাঁর নির্বাচনী এলাকা কাউনিয়ায় বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি অডিটরিয়ামে ওয়ার্ড আওয়ামীলীগ এর সভাপতি, সাধারণ সম্পাদক ও স্থানীয় নেতাকর্মীদের সাথে মত বিনিময় করেন এবং কাউনিয়ার মধুপুরে তিন দিনব্যাপী অষ্টপ্রহর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।