মিরসরাইয়ে ৮৫ টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে

সেরা ১০ টি পূজোকে সম্মাননা দিবে পরিবর্তন টিম

মিরসরাইয়ে ৮৫ টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে, সেরা ১০ টি পূজোকে সম্মাননা দিবে পরিবর্তন টিম
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

মিরসরাই প্রতিনিধি: মিরসরাইয়ে ৮৫ টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে, সেরা ১০ টি পূজোকে সম্মাননা দিবে পরিবর্তন টিম।তবে সেরা সম্মাননা পেতে প্রতিটি পুজা কমিটিকে ১১টি নির্দেশনা মানতে হবে। নিদের্শনাগুলোর মধ্যে ১) প্রতিমার অবস্থান পরিবর্তন করা যাবে না অর্থাৎ প্রতিমার (MOVEMENT)  করা গ্রহনযোগ্য নয়।২) প্রতিমার সাজসজ্জা, অস্ত্রসজ্জা ও পূজা পদ্ধতি শাস্ত্রমতে হতে হবে।৩) প্রতিমা যথেষ্ট আলোকিত দৃশ্যমান হতে হবে।৪) প্রতিমার কোন রুপ বিকৃত সাজসজ্জা/গঠন সেরা পূজোর জন্য বিবেচিত হবে না।৫) প্রতিটি মন্ডপে  ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান (ধর্মীয় গান/ধর্মীয় আলোচনা/ সমবেত চন্ডীপাঠ/বৈদিক আরতি/কুইজ প্রতিযোগিতা) আয়োজন করতে হবে।৬) মন্দিরে পর্যাপ্ত ও পরিমিত আলো থাকতে হবে। ৭) প্রতিমা সর্বদা সুস্পষ্টভাবে  সকলের নিকট দৃশ্যমান হতে হবে।৮) পুরুষ ও মহিলা দর্শনার্থীদের আলাদা আলাদা নিরাপদ বেস্টনী সহকারে বসার স্থান, প্রবেশ ও বাহিরদ্বার প্রশস্ত এবং পর্যাপ্ত আলোকিত থাকতে হবে।৯) শৃঙ্খলা রক্ষার্থে পর্যাপ্ত পরিমান সেচ্ছাসেবক (কার্ডযুক্ত) নিয়োজিত থাকতে হবে, এবং নিরাপত্তা স্বার্থে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা রাখতে হবে।

১০) পূজা মন্ডপ দৃষ্টিনন্দন, রুচিশীল এবং অবশ্যই DJ গান মাদকমুক্ত হতে হবে।১১) প্রতিটি মন্ডপে নিরাপত্তার স্বার্থে সারাদিন ও রাত্রি ব্যাপী নিজস্ব নিরাপত্তা কর্মীর ব্যবস্থা রাখতে হবে।

এ ব্যাপারে পরিবর্তন টিমের সভাপতি প্রভাষক শিমুল কান্তি ভৌমিক ও সাধারণ সম্পাদক সুজন দাশ বাপ্পী বলেন, পূজার অর্থ আত্মশুদ্ধি বা আত্মজাগরণ। আমাদের অন্তর্নিহিত কুপ্রবৃত্তিগুলোকে দূর করার চেষ্টা করি না বলেই আমাদের সেই আত্মজাগরণ হচ্ছে না। ফলে আমাদের অন্তরে উদয় হয় না সাত্ত্বিকতার ভাব এবং হৃদয়ে আসেও না পবিত্রতা। সাত্ত্বিকতা আর পবিত্রতা বিহীন  কখনোই আত্মশুদ্ধি সম্ভব না। আর আত্মশুদ্ধি না হলে তো সাত্ত্বিক পূজা-পার্বণের প্রশ্নই আসে না।সাত্ত্বিক ভাবে মাতৃ বন্দনা,মন কে পাপ মুক্ত রেখে নিজেকে ঈশ্বরের কাছে সমর্পন করাই পুজা। তাই রুচিশীল ও দৃষ্টিনন্দন ও সাত্ত্বিক পূজার আয়োজনে উৎসাহিত করতে গত ৩ বছরের মতো এবারো সেরা পূজো সম্মাননা-২০২২ প্রদান করা হবে। আমাদের নির্দেশনা অভিজ্ঞ বিচারকমন্ডলীর পরিদর্শনে সেরা ১০ পূজোকে অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা স্মারক প্রদান করা হবে।তাই প্রতিটি পূজা কমিটিকে সহয়তা করার জন্য  বিনীত অনুরোধ করছি। পূজা হোক শ্রদ্ধা ও ভক্তির, সকল তামসিকতা দুর হোক, আলোফুটুক সকল হৃদয়ে।শারদীয় শুভেচ্ছা