মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্র ফের নিষেধাজ্ঞা আরোপ করবে কিনা, এ বিষয়ে কিছু জানেন না বলে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ‌তারা (যুক্তরাষ্ট্র) তো বলে কয়ে কিছু করে না, তাই মার্কিন নিষেধাজ্ঞা আসবে কি না সেই বিষয়ে কিছু জানি না। তবে আমি আশা করছি, এ বিষয়ে আমেরিকার শুভ বুদ্ধির উদয় হবে।

সোমবার (২২ মে) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর কাতার সফর বিষয়ে সংবাদ সম্মেলনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

একটি জাতীয় দৈনিকের উদ্ধৃতি দিয়ে করা এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গতকাল কৃষিমন্ত্রীও বলেছেন, দেশে স্যাংশনের কোনো কারণ নেই। এটা হলে দুঃখজনক হবে।

মন্ত্রী বলেন, আমেরিকা তো হাজার হাজার নিষেধাজ্ঞা দিচ্ছে। সম্প্রতি আমেরিকার একজন প্রতিনিধি এসেছিলেন তাদের বক্তব্য অত্যন্ত পজিটিভ ছিল। সেক্ষেত্রে আপনারা যে তথ্য দিলেন এ বিষয়ে আমাদের জানা নেই।

তিনি বলেন, একটি দৈনিক পত্রিকার এক প্রতিবেদনে যে তথ্য দিয়েছে সেটা মিথ্যা তথ্য। সেখানে বলেছে আমি মন্ত্রী হওয়ার আগে চীনা প্রতিষ্ঠানের লবিস্ট হিসেবে কাজ করেছি, এটা ডাহা মিথ্যা। বরং বলতে পারেন আমি সারাজীবন যুক্তরাষ্ট্রে ছিলাম, সেখানে কাজ করেছি।

মার্কিন দূতাবাস নাগরিকদের দেশে চলাচলে ভ্রমণ সতর্কতা দিয়েছে, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা খুবই দুঃখজনক। আরও সাত আট মাস পর নির্বাচন হবে। তাদের জিজ্ঞেস করেন তারা কেন এই সতর্কতা দিল। আমাদের দেশে হত্যা নেই, গুলি করে কাউকে মারা হয় না।

ড. মোমেন বলেন, আমাদের আইনশৃঙ্খলা পরিস্থিতি এতো ভালো হয়েছে পুলিশ কোনো ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে অপরাধী ধরে নিয়ে আসে। তারা খুব ভালো কাজ করছে। আমাদের দেশে এমন কোনো কারণ নেই যে সহিংসতা হবে। বরং কেউ কেউ যুক্তরাষ্ট্রে গেলে সতর্ক করা উচিত সেখানে শপিংমলে, স্কুলে, বারে গেলে সতর্ক থাকতে হবে।

মন্ত্রী এ সময় আরও বলেন, যুক্তরাষ্ট্র নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের ইঙ্গিত হলো, এটা বিজয়ের জাতি। কারো চোখ রাঙ্গানিকে ভয় পাই না। সমস্যা আসলে, পিছুটান না করে, চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারি। সে বার্তাই প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে এসেছে।

ক্যালেন্ডার
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Scroll to Top