ভিশন ২০৪১ অর্জনে ইউএসটিসি’তে গোল টেবিল আলোচনা

চট্টগ্রামের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি চিটাগাং (ইউএসটিসি) আজ এক গোল টেবিল আলোচনার আয়োজন করে।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি চিটাগাং (ইউএসটিসি) আজ এক গোল টেবিল আলোচনার আয়োজন করে। আলোচনার বিষয় ছিলো “শিক্ষার ভবিষ্যৎ চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বাংলাদেশে শিক্ষার মডেল এবং বাংলাদেশ ভিশন ২০৪১“। এই আলোচনায় চট্টগ্রামের ২৫টি কলেজের অধ্যক্ষ এবং উপাধ্যক্ষগণ উপস্থিত ছিলেন। এই আলোচনার প্রধান বক্তা ছিলেন ইউএসটিসি এর উপাচার্য প্রফেসর ড. ইঞ্জি. মো. জাহাঙ্গীর আলম এবং চুয়েটের প্রফেসর ড. সজল চন্দ্র বণিক।

উক্ত আলোচনা সভায় আলোচকগণ উল্লেখ করেন আমরা সকলেই ইতিমধ্যে চতুর্থ শিল্প বিপ্লব (4IR) এ প্রবেশ করেছি এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে এবং বাংলাদেশের ভিশন ২০৪১ অর্জন করতে আমাদের শিক্ষা ব্যবস্থাকেও সময়োপযোগী করে তুলতে হবে।

উৎপাদন স্বয়ংক্রিয় করার জন্য চতুর্থ শিল্প বিপ্লব (4IR) ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তিতে ব্যবহারিক নির্দেশনাকে অগ্রাধিকার দিতে হবে। চতুর্থ শিল্প বিপ্লব (4IR) কৃত্রিম বুদ্ধিমত্তা (AI), ডিজিটালাইজেশন, বায়োটেকনোলজি এবং বিশ্বব্যাপী সংযোগ ব্যবহার করে উৎপাদন ও ব্যবস্থাপনা সহ ব্যবস্থাপনার সকল দিককে ত্বরান্বিত করেছে।

একটি উদ্ভাবনী ডিজিটাল এবং প্রবৃদ্ধিমুখী অর্থনীতির জন্য প্রয়োজনীয় প্রতিভা তৈরি করার জন্য সম্মেলনের আলোচকরা উল্লেখ করেন যে বাংলাদেশের কাজ হল কর্মমুখী শিক্ষা কার্যক্রম এবং শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের অবকাঠামো পরিবর্তন করা।

ইউএসটিসি এর পক্ষ থেকে আহ্বান করা হয় যেনো আমরা সকলে মিলে আমাদের ভবিষ্যৎ কর্মীবাহিনীকে দক্ষ করে তুলতে একসাথে কাজ করি আর এর জন্য শুধু বিশ্ববিদ্যালয় পর্যায় নয় বরং কলেজ পর্যায় থেকেই তাদের সেই শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে।