ভারতের ৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মোদির সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে ভারতেজুড়ে বিক্ষোভ চলছে। ইতোমধ্যে দেশটির ৭টি রাজ্যে এ আন্দোলন ছড়িয়ে পড়েছে।

শুক্রবার (১৭ জুন) তৃতীয় দিনে দেশটির বিভিন্ন রাজ্যে বিক্ষোভ হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের তথ্য মতে, অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নতুন সামরিক নিয়োগ নীতির প্রতিবাদে বিহার, উত্তরপ্রদেশ, তেলেঙ্গনা ও পশ্চিমবঙ্গসহ ৭টি রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিভিন্ন জায়গায় ট্রেনে আগুন ও রাস্তা অবরোধ করে বিক্ষোভকারীরা। এমনকি বিহারের উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতেও হামলার ঘটনা ঘটেছে।

ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় বিহারে আন্দোলন ও সহিংসতার ঘটনা বেশি। ওই রাজ্যে ট্রেনে আগুন, বাসের জানালা ও বিজেপির কার্যালয় ভাঙচুর এবং পথচারীদের ওপর পাথর হামলার ঘটনাও ঘটেছে।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রণালয় অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেন। ওই প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০ হাজার থেকে ৪৫ হাজার রুপির চুক্তিতে সশস্ত্র বাহিনীর তিন বিভাগে যোগ দিতে পারবেন। তাদের বলা হবে ‘অগ্নিবীর’।

সেনাবাহিনীতে শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে এবং বাকিদের ১১ থেকে ১২ লাখ রুপি দিয়ে অবসরে পাঠানো হবে। দেওয়া হবে না পেনশনও। এরপরেই এই নীতির বিরুদ্ধে আন্দোলন শুরু হয়।

পরে আন্দোলনের মুখে বৃহস্পতিবার (১৬ জুন) রাতে ‘অগ্নিবীর’ হিসেবে চাকরিতে যোগদানের বয়সসীমা এককালীন (শুধু প্রথম বার নিয়োগের ক্ষেত্রে) বাড়িয়ে ২৩ বছর নির্ধারণ করে। তারপরেও উত্তেজনা কমছে না।