বিইআরসি আইন সংশোধনের অধ্যাদেশ সংসদে

ছবি- সংগৃহীত।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: গণশুনানি ছাড়াই বিদ্যুৎ ও গ্যাসের মূল্য সমন্বয় করার ক্ষমতা সরকারকে দিয়ে জারি করা অধ্যাদেশটি সংসদে উঠেছে। গতকাল সংসদের বৈঠকের শুরুতেই ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২’ উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

গত বছর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইন ২০০৩ সংশোধন করে অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর ফলে গণশুনানি ছাড়াই ভোক্তা পর্যায়ে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ, পুনর্নির্ধারণ ও সমন্বয় করতে পারবে সরকার। গত ১ ডিসেম্বর আইন মন্ত্রণালয় একটি গেজেট জারি করে এ সংশোধনীর ঘোষণা দেয়। এ সংশোধনীর ফলে এখন থেকে বিইআরসির পাশাপাশি চাইলে সরকারও জ্বালানি ও বিদ্যুতের দাম বাড়াতে-কমাতে পারবে।

এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কোনো শুনানি ছাড়াই ডিজেল, অকটেন, কেরোসিন ও পেট্রলসহ জ্বালানি তেলের দাম সমন্বয় করত। আর বিইআরসি গণশুনানি করে বিদ্যুৎ ও জ্বালানির মূল্য সমন্বয় করত।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৩ সংশোধনের পর গ্যাস ও বিদ্যুতের নতুন মূল্য নির্ধারণের জন্য বিদ্যুৎ মন্ত্রণালয়কে এখন গণশুনানি করতে হবে না।