বছর শেষ না হতেই অর্ধলাখ ছাড়াল ডেঙ্গু রোগী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চলতি বছরের শুরুতেই প্রকোপ দেখা দেয় এডিস মশাবাহিত ডেঙ্গুর। জুলাই পর্যন্ত স্থিতিশীল থাকলেও আগস্টের পর থেকে পরিস্থিতি গুরুতর হতে থাকে। প্রথম আট মাসে যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ছয় হাজারের সামান্য বেশি, সেখানে বছর শেষ না হতেই অর্ধলক্ষ ছাড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ৭৬৭ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। এর মধ্যে ঢাকা মহানগরীতেই ৪৬৪ জন। সব মিলিয়ে এ বছর ডেঙ্গুর আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৭৫৯ জন।

আক্রান্তদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়ে ফিরলেও এখন পর্যন্ত মারা গেছেন ২১৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিনজনের।

আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অন্যান্য বছর জুলাই-আগস্টে আক্রান্তের পাশাপাশি প্রাণহানি বেশি হলেও এবার তার উল্টো চিত্র দেখা যাচ্ছে। ওই দুই মাসে যেখানে ২০ জন মারা গেছে, সেখানে সেপ্টেম্বরের ৩৪ জন, অক্টোবরে ৮৬ জন এবং চলতি নভেম্বরের ১৬ দিনেই মারা গেছেন ৭৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, বর্তমানে যেসব রোগী মারা যাচ্ছেন তাদের অধিকাংশই একাধিকবার আক্রান্ত হওয়া। এ সমস্ত রোগীদের সঠিক সময়ে হাসপাতালে আনা না গেলে দ্রুত সংকটাপন্ন অবস্থায় চলে যায়। সবচেয়ে বড় সমস্যা আমাদের মধ্যে সচেতনতার এখনো ব্যাপক ঘাটতি রয়েছে। এখনো অধিকাংশ বাসা-বাড়ির ছাদে পানি জমা। তবে স্থানীয় সরকারেরও উচিত মশা নিধনে জোরালো পদক্ষেপ নেওয়া হয়।