প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি নিষিদ্ধ

‘মেডিসিন অ্যাক্ট-২০২২’ প্রণয়নে কাজ চলছে বলে জানান তিনি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রির প্রমাণ পাওয়া গেলে ফার্মেসির লাইসেন্স বাতিল করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহার রোধে এক আন্তঃমন্ত্রণালয় সভায় মন্ত্রী বলেন, “কোনও ওষুধের দোকান বা কোনো অনিবন্ধিত প্রতিষ্ঠান ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করতে পারবে না।”

সভায় সভাপতিত্বকারী স্বাস্থ্যমন্ত্রী বলেন, অ্যান্টিবায়োটিকের ভুল ব্যবহারের কারণে বিশ্বে প্রতি বছর ১৫ লাখের বেশি মানুষ মারা যাচ্ছে।

“বাংলাদেশে অ্যান্টিবায়োটিকের ভুল প্রয়োগের কারণে মৃত্যুর হার বাড়ছে। দেশের সর্বত্রই অ্যান্টিবায়োটিক বিক্রি হচ্ছে” উল্লেখ করে তিনি বলেন, “বিশ্বের কোথাও নিবন্ধিত চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি হয় না।”

জাহিদ মালেক আরও বলেন, ‘মেডিসিন অ্যাক্ট-২০২২’ প্রণয়নের জন্য কাজ করা হচ্ছে।

“এই আইনটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি দ্বারা অনুমোদিত হয়েছে। সংসদে পাস হলেই এই আইনটি কার্যকর করা হবে। এ আইনের অধীনে ওষুধের অবৈধ বিক্রি এবং খাদ্যদ্রব্যে ভেজালের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যাবে,” বলেন তিনি।

মন্ত্রী জোর দিয়ে বলেন, “দেশে অ্যান্টিবায়োটিকের ব্যাপক ব্যবহার এখনই বন্ধ করতে হবে। অন্যথায় এটি আমাদের জন্য আরেকটি নীরব মহামারি হয়ে দাঁড়াবে।”