পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ল ১৯.৯২ শতাংশ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের পরিপ্রেক্ষিতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বেড়েছে। আজ সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ দাম বৃদ্ধির ঘোষণা দেন।

নতুন দাম কার্যকর হলে পাইকারি পর্যায়ে বিদ্যুতের বর্তমান দাম ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা হবে।

এর আগে গত ১৩ অক্টোবর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে বিপিডির আবেদন খারিজ করে দিয়েছিল বিইআরসি। অসম্পূর্ণ আবেদন, তথ্যের অস্পষ্টতা ও ভোক্তা পর্যায়ে বাড়তি দামের প্রভাবের বিষয়ে সুস্পষ্ট তথ্য না থাকায় তখন আবেদনটি খারিজ করা হয়। সেই সঙ্গে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ৩০ কর্মদিবসের মধ্যে বিপিডিবি আবেদন করতে পারবে বলেও জানায় কমিশন।

সে অনুযায়ী ৩০ কর্মদিবস শেষে চলতি মাসের ১৩ তারিখে বিদ্যুতের দাম পুনর্নির্ধারণের জন্য আবার আবেদন করে বিপিডিবি। আজ সোমবার দুপুরে নিজেদের সিদ্ধান্ত জানায় বিইআরসি।

সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সরকার বিদ্যুতের পাইকারি ও খুচরা দাম একসঙ্গে বাড়ায়। তখন প্রতি ইউনিট বিদ্যুতের সরবরাহের দাম ৫ টাকা ৬৪ পয়সা নির্ধারণ করা হলেও পাইকারি দাম ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করা হয়।

বিইআরসি সূত্রে জানা গেছে, গত ১২ বছরে দফায় দফায় বিদ্যুতের দাম বেড়েছে পাইকারি পর্যায়ে ১১৮ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে ৯০ শতাংশ। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত এক যুগে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে ১১ বার।