পদ্মার ওপর নবনির্মিত সঞ্চালন লাইনে বিদ্যুৎ প্রবাহ শুরু

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: পদ্মা নদীর ওপর দিয়ে নির্মিত আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনে বিদ্যুৎ প্রবাহ (লোড ফ্লো) শুরু হয়েছে।

শনিবার (১৭ ডিসেম্বর) সঞ্চালন লাইনটির প্রথম এবং দ্বিতীয় সার্কিটে বিদ্যুৎ প্রবাহ শুরু হয়।

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি) জানায়, বর্তমানে ঢাকার উপকণ্ঠে আমিনবাজার গ্রিড উপকেন্দ্রে এ লাইনের মাধ্যমে প্রায় ৪০০ মেগাওয়াট লোড সরবরাহ করা হচ্ছে। চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে লোড বৃদ্ধি করা হবে। লাইনটি পিজিসিবির অন্যান্য সঞ্চালন লাইনের মতোই ‘ব্যাক টু ব্যাক’ পদ্ধতির। অর্থাৎ উভয় দিক থেকে চাহিদা ও প্রয়োজনের নিরিখে বিদ্যুৎ প্রবাহ করা যাবে।

পিজিসিবি সূত্রে জানা যায়, গোপালগঞ্জ থেকে আমিনবাজার গ্রিড সাব-স্টেশন পর্যন্ত লাইনটির দৈর্ঘ্য ৮২.৫ কিলোমিটার। যার মধ্যে পদ্মা নদীতে ৭.৫ কিলোমিটার রিভারক্রসিং রয়েছে। গোপালগঞ্জ থেকে আমিনবাজার লাইনটিতে মোট ২২৬টি টাওয়ার রয়েছে। এর মধ্যে খরস্রোতা পদ্মা পাড়ির জন্য নদীতে এবং নদীর দুই প্রান্ত মিলে মোট ১১টি সুউচ্চ টাওয়ার নির্মাণ করা হয়েছে।

গত ১৫ ডিসেম্বর গোপালগঞ্জ গ্রিড উপকেন্দ্র থেকে ৪০০ কেভি ভোল্টেজ দিয়ে লাইনটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। চালুর পর থেকে লাইনটি বিদ্যুতায়িত রয়েছে। সফলতার ধারাবাহিকতায় আজ বিদ্যুৎ প্রবাহ শুরু করা হলো। এর ফলে বৃহত্তর খুলনা ও বরিশাল অঞ্চলের সঙ্গে জাতীয় গ্রিডের সংযোগ শক্তিশালী ও অধিকতর নির্ভরযোগ্য হয়েছে।