নগরের জন্মনিবন্ধন আইডির নিয়ন্ত্রণ ছিল হ্যাকারের হাতে

৮৪টি জন্মনিবন্ধন।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: একই পাসওয়ার্ড কিন্তু কাজ করছেন দুই স্থান থেকে। একটি স্থানীয় কাউন্সিলর কার্যালয় থেকে হলেও অন্যটি হচ্ছিল অজ্ঞাত স্থান থেকে।

টের পেতে পেতে সময় পার প্রায় তিন ঘণ্টা। ততক্ষণে অবৈধভাবে হয়ে গেছে ৮৪টি জন্মনিবন্ধন।

পরে বুঝতে পেরে পাসওয়ার্ড পরিবর্তন করে আইডিটির নিয়ন্ত্রণ নেয় কাউন্সিলর কার্যালয়ের আইটি অভিজ্ঞরা।

শনিবার (২০ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে।

জানা গেছে,কাউন্সিলর কার্যালয়ের জন্মনিবন্ধন আইডিতে ১৫টি নিবন্ধন অনুমোদন দেওয়া হলেও অন্য পাশে নিয়ন্ত্রণে থাকা একই আইডি থেকে ৮৪ টি নিবন্ধনের অনুমোদন দেওয়া হয়। জন্মনিবন্ধনের কাজ করার সময় আর্থিক লেনদেনে অস্বাভাবিকতা লক্ষ্য করলে কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা পাসওয়ার্ড পরিবর্তন করে আইডি নিয়ন্ত্রণে নেয়।

এ বিষয়ে জানতে চসিক ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ডের কাউন্সিলর আবদুল বারেকের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

পরে ওয়ার্ড কাউন্সিলরের ব্যক্তিগত সচিব মো. সাইফুদ্দীন গণমাধ্যমকে জানান, সকাল ১০টা থেকে ১টার পর্যন্ত হ্যাকারদের হাতে ছিল জন্মনিবন্ধন আইডির নিয়ন্ত্রণ। আমরা বিষয়টি বুঝতে পারার পর দ্রুত আইডির নিয়ন্ত্রণ নিয়েছি। পরে বিষয়টি মেয়র, জেলা প্রশাসন ও সিএমপির সাইবার ট্রাইব্যুনাল ইউনিটকে জানিয়েছি। পাশাপাশি স্থানীয় থানায় একটি জিডিও করা হয়েছে।

এসময় তিনি আরও জানান, যেহেতু পুরো সার্ভারটি জেলা প্রশাসনের নিয়ন্ত্রণাধীন। তাই অবৈধভাবে নেওয়া ৮৪টি জন্মনিবন্ধন বাতিলের ব্যাপারে জেলা প্রশাসনের সঙ্গে আলাপ-আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।