তাইজুল-মিরাজের ঘূর্ণি সামলে প্রথমদিন ভারতের

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চট্টগ্রামে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অসাধারণ শুরু করেছিল বাংলাদেশ। ৫০ রানের মধ্যে তিন উইকেট তুলে নিয়েছিল স্বাগতিকরা। একশ’ রানের পরে তারা হারায় চতুর্থ উইকেট। এরপর অভিজ্ঞ চেতেশ্বর পূজারা ও শ্রেয়াস আয়ারের জুটিতে ৬ উইকেটে ২৭৮ রান তুলে প্রথমদিন পক্ষে রেখেছে ভারত। স্পিনাররা ওই জুটি ভাঙলেও ভালো অবস্থানে আছে কেএল রাহুলের দল।

রোহিতের ইনজুরিতে দলকে নেতৃত্ব দেওয়া রাহুল টস জিতে ব্যাটিং নিতে ভুল করেননি। দলের ৪১ রানে রাহুল ও শুভমন গিলের জুটি ভাঙেন তাইজুল ইসলাম। তরুণ ওপেনার করেন ২০ রান। এরপরই ফিরে যান রাহুল। তাকে খালেদ আহমেদ ২২ রানে বোল্ড করে দেন। চারে নামা বিরাট কোহলি ১ রান করে তাইজুলের বলে লেগ বিফোর হন। ভারতের রান তখন ৪৮।

পাঁচে নামা ঋষভ পান্তের সঙ্গে পূজারার জুটিও বড় হয়নি। ওয়ানডে গতিতে ৪৫ বলে ৪৬ রান করে মেহেদি মিরাজের বলে বাঁ-হাতি উইকেটরক্ষক ফিরে যান। ছয়টি চার ও দুটি ছক্কা মারেন তিনি। ১১২ রানে ভারতের ৪ উইকেট নিয়ে প্রথমদিন নিয়ন্ত্রণ করছিল বাংলাদেশ। কিন্তু পূজারা ও আয়ার ১৪৯ রানের জুটি গড়ে ওই স্বস্তি কেড়ে নেন।

পূজারা শেষ সেশনে ফিরে যাওয়ার আগে খেলেন ৯০ রানের ইনিংস। ২০৩ তিন বল খেলে ভারতের দেয়াল খ্যাত এই ব্যাটার ১১ চারে ওই রান করেন। তাকে তুলে নেন তাইজুল। শেষ বেলায় মাঠে নামা অক্ষর প্যাটেলও দিন শেষ করতে পারেননি। তিনি ১১ রান করে মিরাজের ঘূর্ণিতে আউট হন। তবে ভারতীয়দের জন্য স্বস্তি ১৬৯ বল খেলে ১০ চারে ৮২ রান করে অপরাজিত আছেন শ্রেয়াস।

বাংলাদেশের হয়ে তিন উইকেট নেওয়া তাইজুল ৩০ বলে ৮৪ রান দিয়েছেন। আট ওভার কোন রান দেননি তিনি। মিরাজ ১৮ ওভারে ৭১ রান দিয়ে নেন দুই উইকেট। খালেদ আহমেদ ২৬ রান দিয়ে নিয়েছেন এক উইকেট। পেসার এবাদত ১৭ ওভার হাত ঘুরিয়ে ৬৩ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। সাকিব ১২ ওভার হাত ঘুরিয়ে ২৬ রানে দিয়ে উইকেট পাননি।