জুলাই-ডিসেম্বরে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি বেড়েছে ১৬.৬১%

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ২০২২-২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে ৪.২৭ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে যুক্তরাষ্ট্রে।

২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বরে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের পোশাক রপ্তানি ১৬.৬১ শতাংশ বেড়ে সাড়ে ১১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত দেশভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী, আগের বছর অর্থাৎ, ২০২১-২২ অর্থবছরের একই সময়ে রপ্তানি দাঁড়িয়েছিল ৯.৮৭ বিলিয়ন ডলারে।

জার্মানিতে রপ্তানি বার্ষিক (ইয়ার-অন-ইয়ার) ৩.৫৪ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৩.৪৫ বিলিয়ন ডলার। এছাড়া, চলতি অর্থবছর ২০২২-২৩ সালের প্রথম ছয় মাসে স্পেন এবং ফ্রান্সে রপ্তানি ১৭.৬২ শতাংশ এবং ৩৩.০৮ শতাংশ বেড়ে যথাক্রমে ১.৭০ বিলিয়ন এবং ১.৪১ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

অন্যদিকে, উল্লেখিত সময়ে পোল্যান্ডে বাংলাদেশের রপ্তানি কমেছে ১৮.৪৩ শতাংশ।

২০২২-২৩ অর্থছরের জুলাই থেকে ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ছিল মাত্র ১.১১ শতাংশ, এ সময়ে রপ্তানি ৪.২৭ বিলিয়ন ডলারে দাঁড়ায়। একই সময়ে, যুক্তরাজ্য এবং কানাডায় রপ্তানি যথাক্রমে ১১.৮৯ শতাংশ এবং ২৮.৪২ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.৩৯ বিলিয়ন এবং ৭৭৪.১৬ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

গতানুগতিক পুরনো বাজার ছাড়াও, নতুন বাজারে দেশের পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের ৩.০৫ মিলিয়ন থেকে ৩২.১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪.০৪ বিলিয়ন ডলার হয়েছে। অপ্রচলিত এই বাজারের মধ্যে জাপানে রপ্তানি ৪২.৫৪ শতাংশ বেড়ে ৭৫৪.৭২ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

ভারতেও বাংলাদেশের রপ্তানি উল্লেখযোগ্যভাবে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৪৮.৮৯ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালক মোঃ মহিউদ্দিন রুবেলের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশঙ্কার মাঝে সামনের মাসগুলোতে প্রবৃদ্ধির হার আরও কমার সম্ভাবনা রয়েছে।