জুন থেকে ঢাকা-সিলেট রুটে চলবে বিরতিহীন ট্রেন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আগামী বছরের জুন থেকে ঢাকা-সিলেট রুটে চলবে বিরতিহীন নতুন ট্রেন। ট্রেনটি বিরতিহীন হলেও শুধু শায়েস্তাগঞ্জে একটি স্টপেজ রাখার বিষয়টি নিয়ে আলোচনা চলছে। আজ বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে জাতীয় সংসদ সচিবালয়ে রেলপথ মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটির ২৪ তম বৈঠকে বিষয়টি উত্থাপন করেন ওই কমিটির সদস্য ও হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ।

এর পরিপ্রেক্ষিতে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন ও সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এ বি এম ফজলে করিম চৌধুরী প্রস্তাবটি আমলে নেন এবং জনসাধারণের ভোগান্তির কথা চিন্তা করে ২০২৩ সালের জুন মাসের মধ্যে সিলেটের জন্য ‘ননস্টপ ট্রেন কোচ’ চালু করবেন বলে আশ্বস্ত করেন।

সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের বরাতে সংসদ সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন গাজী মোহাম্মদ শাহনওয়াজ। এ নিয়ে তিনি বলেন, ‘ঢাকা থেকে বিরতিহীন ও দ্রুতগতির ট্রেন চালু হলে সিলেট বিভাগের মানুষের ভোগান্তি অনেকাংশে হ্রাস পাবে। বিরতিহীন হলেও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ জংশনে একটি স্টপেজ রাখার কথা আলোচনা হচ্ছে। বৈঠকে ঢাকা-সিলেট ও সিলেট-ঢাকার ডুয়েল গেজের কাজ দ্রুত শুরু করা এবং শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের উন্নয়ন ও টিকিট বাড়ানোর জন্যও আমরা জোর সুপারিশ করেছি।’

সভায় রেলপথ মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শফিকুল ইসলাম শিমুল, সংসদ সদস্য মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, বেগম নাদিরা ইয়াসমিন জলি ও রেলওয়ে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গাজী মোহাম্মদ শাহনওয়াজ আরও বলেন, প্রতিদিন ঢাকা-সিলেট রুটে হাজার হাজার মানুষ রেলে যাতায়াত করে। কিন্তু চাহিদার তুলনায় এই রুটে ট্রেনের সংখ্যা একেবারেই কম। যাত্রীরা চাহিদামতো টিকিট পায় না। তা ছাড়া যে কয়টা আন্তনগর ট্রেন চলাচল করে, সেগুলোর প্রচুর স্টপেজ থাকায় সময়ক্ষেপণ হয়। যাত্রীদের চাহিদা বিবেচনা করে এই রুটে একটি দ্রুতগামী ননস্টপ ট্রেন চালু করা হলে বৃহত্তর সিলেটের জনগণ বিশেষভাবে উপকৃত হবে।