জানুয়ারিতে পুরনো উইন্ডোজে এজের সাপোর্ট বন্ধ হচ্ছে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: জানুয়ারি থেকে উইন্ডোজ ৭, ৮ ও ৮.১-এর সাপোর্ট সেবা বন্ধ করে দেবে মাইক্রোসফট এজ। তবে সাপোর্ট বন্ধ করা হলেও ব্যবহারকারীরা এজ ব্রাউজার ব্যবহার করতে পারবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে। খবর টেকটাইমস।

মাইক্রোসফটের ঘোষণার বরাত দিয়ে এক প্রতিবেদনে ব্লিপিং কম্পিউটার জানায়, ২০২৩ সালের শুরু থেকে পুরনো উইন্ডোজ ভার্সনগুলোয় আর সাপোর্ট দেয়া হবে না। উইন্ডোজ ৭, ৮ ও ৮.১-এর হালনাগাদ ভার্সনে আর এজের সাপোর্ট পাওয়া যাবে না। অর্থাৎ ১২ জানুয়ারি থেকে এসব অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীরা আর ওয়েব ব্রাউজারের কোনো আপডেটও পাবে না।

রেডমন্ডভিত্তিক সফটওয়্যার জায়ান্টটি আরো জানায়, উইন্ডোজের অন্যান্য সার্ভার ভার্সন থেকেও সাপোর্ট সরিয়ে নেয়া হবে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, মাইক্রোসফট এজের ১০৯ ভার্সনটি উইন্ডোজ সার্ভার ২০০৮ আর২, সার্ভার ২০১২ ও সার্ভার ২০১২ আর২-এর জন্য সর্বশেষ সাপোর্টেড ভার্সন হবে।

সাপোর্ট বন্ধ করে দেয়া হলেও উইন্ডোজ ৭, ৮ ও ৮.১-এর ব্যবহারকারীরা এজ ব্রাউজার ব্যবহার করতে পারবে। তবে সাপোর্ট বন্ধ হয়ে যাওয়ার কারণে ব্রাউজারের আপডেট, বাগ ফিক্সসহ অন্য কোনো সহায়তা আর আসবে না। তাই সাইবার নিরাপত্তার দায় পুরোটাই ব্যবহারকারীদের ওপর বর্তাবে। যেহেতু আপডেট আসবে না তাই প্রযুক্তিবিদ ও সংশ্লিষ্টরা হালনাগাদ ফিচার ব্যবহারের সুবিধার্থে ও সাইবার নিরাপত্তা নিশ্চিতে উইন্ডোজ ১০ ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

এক্সডিএ ডেভেলপারস প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রেডমন্ডভিত্তিক জায়ান্টটি শিগগিরই উইন্ডোজ ৭-এর এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেটও বন্ধ করবে। নতুন এসব পদক্ষেপের কারণে এজ ব্রাউজার থেকেও ব্যবহারকারীদের উইন্ডোজ ১০-এ স্থানান্তর হওয়ার জন্য জানাবে। গ্লোবালস্ট্যাটসের তথ্যানুযায়ী, বিশ্বের ১০ দশমিক ২৫ শতাংশ ব্যবহারকারী এখনো উইন্ডোজ ৭ এবং ৫ দশমিক ৫৩ শতাংশ উইন্ডোজ ৮.১ ব্যবহার করছে।