চীনের ‘গোয়েন্দা বেলুন’ ভূপাতিত করার পর যা বললেন বাইডেন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, বিমানবাহিনীর যুদ্ধবিমান দিয়ে দেশটির আকাশসীমায় উড়তে থাকা চীনের বেলুন গুলি করে ভূপাতিত করা হয়েছে। শনিবার (ফেব্রুয়ারি ৪) যুক্তরাষ্ট্রের ক্যারোলিনা উপকূলে বেলুনটি ভূপাতিত করা হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগ বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, শনিবার দেশটির উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা উপকূলে অভিযান চালানো হয়। অভিযান চলাকালে উপকূলীয় তিনটি বিমানবন্দর বন্ধ করে রাখা হয়।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ভিডিওতে দেখা গেছে, একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি সমুদ্রে পড়ে গেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহজনক চীনা গোয়েন্দা বেলুন শনাক্তের পর আসন্ন চীন সফর বাতিল করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। চীনের এমন কার্যক্রম ‘অগ্রহণযোগ্য ও দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেছেন অ্যান্টনি ব্লিংকেন। যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুন ওড়ানোকে তাদের ‘সার্বভৌমত্বের লঙ্ঘন’ হিসেবেও উল্লেখ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, শনিবার পূর্ব উপকূলে সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন গুলি করার মিশন সফল হয়েছে। পেন্টাগনকে  তিনি এটি নিরাপদে ভূপাতিত করার নির্দেশ দিয়েছিলেন বলেও জানান।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, বুধবার যখন আমাকে বেলুন সম্পর্কে ব্রিফ করা হয়, আমি পেন্টাগনকে তখন যত তাড়াতাড়ি সম্ভব এটিকে গুলি করার  নির্দেশ দিয়েছিলাম।

ম্যারিল্যান্ডের হ্যাগারসটাউনে সাংবাদিকদের প্রেসিডেন্ট বলেন, তারা সিদ্ধান্ত নিয়েছিল, ভূমিতে কারও ক্ষতি না করেই এটি করার। সর্বোত্তম সময় ছিল যখন এটি জলের ওপর ১২ মাইল সীমার মধ্যে অবস্থান করছিল।

বাইডেন বলেন, তারা সফলভাবে এটি নামিয়েছে এবং আমি আমাদের বিমানচালকদের প্রশংসা করতে চাই।

বেলুন নামানোর সিদ্ধান্ত জাতীয় নিরাপত্তা দলের সুপারিশ ছিল কিনা জানতে চাইলে বাইডেন পুনর্ব্যক্ত করেন, ‘আমিই তাদের গুলি করতে বলেছিলাম। তারা আমাকে বলেছিল, তাহলে সবচেয়ে নিরাপদ জায়গার জন্য অপেক্ষা করি।’