চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠানামা বন্ধ

সিপ্লাস ডেস্ক: ঘূর্ণিঝড় মোখার সম্ভাব্য প্রভাব ও ক্ষয়ক্ষতি রোধে চারটি কন্ট্রোল রুম চালু করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পাশাপাশি বহির্নোঙরে জাহাজ পাঠিয়ে দেওয়ায় বন্দরে পণ্য ওঠানামা বন্ধ রয়েছে।

এদিকে ৮ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের বিমান ওঠানামা বন্ধ রেখেছে শাহ আমানত বিমানবন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বন্দরের চারটি বিভাগ অর্থাৎ মেরিন, নিরাপত্তা, ট্রাফিক, সচিব বিভাগ থেকে কন্ট্রোল রুম চালু করা হয়েছে।

এর মধ্যে মেরিন বিভাগের ০২-৩৩৩৩২৬৯১৬ অথবা ০১৭৫৯০৫৪২৭৭ নম্বরে, নিরাপত্তা বিভাগের ০২-৩৩৩৩২২২০০ অথবা ০১৫৫০০০১৩১১ এবং ০১৭৩০৩৮৭৮২৯ নম্বরে, ট্রাফিক বিভাগের ০২-৩৩৩৩২২২০০ এবং ০১৮৪০৮১৬৫৫৬ নম্বরে। তাছাড়া সচিব বিভাগের ০২-৩৩৩৩৩০৮৬৯ এবং ০১৫৫৪৩২৫৪৪৭ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, বন্দর ভবনে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে, এরপরই শুক্রবার রাতে বন্দরে সর্বোচ্চ সতর্কতা বা ‘অ্যালার্ট-ফোর’ জারি করা হয়েছে। পাশাপাশি নিয়ন্ত্রণ কক্ষও চালু করা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিস মহাবিপদ সংকেত জারি করার পর শুক্রবার রাত থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব ধরনের বিমান ওঠানামা বন্ধ রেখেছে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর কর্তৃপক্ষ।

শাহ আমানত বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার তাসলিম আহমেদ বলেন, আবহাওয়া অধিদপ্তরের ৮ নম্বর মহাবিপদ সংকেতের পরিপ্রেক্ষিতে আজ শনিবার সকাল ৬টা থেকে রবিবার রাত ১২টা পর্যন্ত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট উঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

শনিবার সকালে আবহাওয়া দপ্তরের সবশেষ বুলেটিনে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

মোখা শনিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮১৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। শনিবার রাত থেকে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে।

ক্যালেন্ডার
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Scroll to Top