চট্টগ্রামে পাহাড় কেটে তৈরি স্থাপনা উচ্ছেদের নির্দেশ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী, আকবরশাহ, খুলশীসহ নগরের বিভিন্ন এলাকায় নির্বিচারে পাহাড় কেটে তৈরি করা ঘর ও অন্যান্য স্থাপনা ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি চট্টগ্রামের পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও জেলা প্রশাসককে (ডিসি) উচ্ছেদের পর এসব স্থান সার্বক্ষণিক মনিটরিং করারও নির্দেশ দেওয়া হয়েছে।

বিচাপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার রুলসহ এই আদেশ দেন। আদেশে তিন মাস পরপর এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রামের নগরের বিভিন্ন এলাকায় নির্বিচারে পাহাড় কেটে ঘর ও স্থাপনা তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইনের ১৫ ধারায় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন আদালত। চট্টগ্রামের পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও জেলা প্রশাসককে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ রায়। গত ২৬ জুলাই একটি জাতীয় দৈনিকে ‘চট্টগ্রামে পাহাড়ে লোভের কোপ পাহাড় কেটে প্লট, উঠছে দালান’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। পরে ওই প্রতিবেদন সংযুক্ত করে গত ১ আগস্ট মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) রিট দায়ের করে।