ক্ষমতাসীন দলের লোকেরাই নির্বাচনী আচরণবিধি বেশি ভাঙছেন: ইসি আলমগীর

সিপ্লাস ডেস্ক: নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ক্ষমতাসীন দলের লোকেরাই নির্বাচনী আচরণবিধি বেশি লঙ্ঘন করছেন।

রোববার (এপ্রিল ৩০) রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আলমগীর বলেন, ‘গণমাধ্যম ও বিভিন্ন সূত্রে কিছু ভিডিও ক্লিপস আমাদের কাছে আসছে, যেখানে কোনো কোনো প্রার্থী বা প্রার্থীর শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আচরণবিধি না মানার প্রবণতা দেখছি।’

তিনি বলেন, নির্বাচন কমিশন আজ বিষয়টি নিয়ে আলোচনা করেছে এবং বুঝতে পেরেছে যে যারা ক্ষমতায় থাকে তারাই সবচেয়ে বেশি নির্বাচনী নির্দেশনা লঙ্ঘন করে।

ইসি আলমগীর বলেন, ‘সরকারে যারা থাকেন তাদের কাছ থেকে আরও দায়িত্বশীল আচরণ আমরা আশা করি।’

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের পাশাপাশি সরকারি দলের দায়িত্বও অনেক বেশি।

ইসি আরও বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, মন্ত্রিপরিষদ সচিবকে আমরা একটা চিঠি দেব উনি যেন এটা যথাযথ কর্তৃপক্ষের সম্মতি নিয়ে মাননীয় যারা মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য আছেন, তাদের যেন অন্তত অনুরোধ রাখেন যেন এ ধরনের কোনো আচরণবিধি ভঙ্গ না হয়।’

এছাড়া নির্বাচন কমিশন ক্ষমতাসীন আওয়ামী লীফের সাধারণ সম্পাদককেও চিঠি দিয়ে অনুরোধ করবে যেন দলটির নেতাকর্মীদের আচরণবিধি মেনে চলার নির্দেশনা দেন।

তিনি বলেন, আসন্ন জাতীয় নির্বাচনের ঠিক আগে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন যাতে গ্রহণযোগ্য ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়, তা নিশ্চিত করার দায়িত্ব ক্ষমতাসীনদের একটু বেশি।

ইসি আলমগীর আরও জানান, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খানকে কারণ দর্শানোর নোটিশ দেবে নির্বাচন কমিশন। নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কারণ দর্শাতে এ নোটিশ দেওয়া হবে। এ বিষয়ে আজমত উল্লা খানকে সশরীরে নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে হবে।

ক্যালেন্ডার
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Scroll to Top