কোহলিকে পেছনে ফেলে ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ২০২২ সালে ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়েছেন লিটন দাস। টাইগারদের হয়ে ব্যাট হাতে বছর জুড়ে করেছেন এক ক্যালেন্ডারে সর্বোচ্চ রানের রেকর্ড ১৯২১। তবে সবশেষ ভারতের বিপক্ষে এই ব্যাটারের কাছ থেকে ওয়ানডে সিরিজে পাওয়া যায়নি ঠিক লিটন সুলভ পারফরম্যান্স। তবে সিরিজের শেষ টেস্টে ভারতের বিপক্ষে অর্ধ-শতক করে টেস্ট  র‌্যাঙ্কিংয়ে পেছনে ফেললেন বিরাট কোহলিকে।

লিটন এই মুহূর্তে টেস্ট ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। দ্বিতীয়বারের মতো আবারো টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১২ নম্বর পজিশনে জায়গা করে নিয়েছেন টাইগারদের তারকা এই ব্যাটার। এর আগেও চলতি বছরের মার্চে ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ১২তম স্থানে ছিলেন লিটন।

১৪ নম্বর থেকে ১২ নম্বরে উঠে আসতে লিটন পেছনে ফেলেছেন বিরাট কোহলির মতো তারকা ক্রিকেটারকে। বর্তমানে কোহলির অবস্থান দুই ধাপ পিছিয়ে ১৪ নম্বরে। এদিকে ভারতের বিপক্ষে দারুণ এক অর্ধ-শতক করা মুমিনুল হক ৫ ধাপ এগিয়ে ৬৮ নম্বরে জায়গা করে নিয়েছেন। সেঞ্চুরির পর হাফ সেঞ্চুরি করা জাকির হাসান আরো ৭ ধাপ এগিয়ে যৌথভাবে ৭০ নম্বরে আছেন।

বোলারদের মাঝে দুই ধাপ করে এগিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। ভারতের বিপক্ষে ৬ উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে ২৯ নম্বরে উঠে এসেছেন ডানহাতি এই স্পিনার। এদিকে প্রথম ইনিংসে চার উইকেট তুলে নেওয়া তাইজুল উঠে এসেছেন ২৮ নম্বরে। এছাড়া দ্বিতীয় টেস্ট ম্যাচে ৬ উইকেট নেয়া সাকিব আল হাসান এক ধাপ এগিয়ে অবস্থান করছেন ৩২ নম্বরে।