কাতার বিশ্বকাপের উদ্বোধনী দিনে প্রথমবার সিসি-এরদোগানের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বিশ্বকাপের উদ্বোধনী দিনে কাতারে প্রথমবারের মতো সাক্ষাৎ করলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান ও মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি।

রোববার উদ্বোধনী ম্যাচের আগে দোহার পার্শ্ববর্তী আল-খোরের আল-বাইত স্টেডিয়ামের সাইডলাইনে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে দুই নেতার করমর্দন করার ছবি প্রকাশ্যে এসেছে।

২০১৩ সালে মিসরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর সিসিকে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানায় তুরস্ক। এই ঘটনার পর প্রায় এক দশক ধরে দেশ দুটির মধ্যে সম্পর্ক নড়বড়ে অবস্থায় আছে। দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি হচ্ছেন সিসি।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে এরদোগান জানান, মিসরের রাজনৈতিক নেতাদের মুক্তি না দিলে সিসির সাথে সাক্ষাৎ করবেন না তিনি।

মানবাধিকার সংস্থাগুলো জানায়, মিসর দেশটির ৬৫ হাজার রাজনৈতিক নেতাকে কারাবন্দি করে রেখেছে।

সে সময় এরদোগান বলেন, ‘আমি এই ধরনের কোনো মানুষের সাথে কখনো সাক্ষাৎ করব না। তাকে প্রথম সব বন্দিদের সাধারণ ক্ষমা করে মুক্তি দিতে হবে। যতদিন পর্যন্ত তিনি কাজটি না করবেন, আমরা সিসির সাথে সাক্ষাৎ করব না।’

চলতি সপ্তাহের শুরুর দিকে মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানায়, আগামী বছর তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট এরদোগান মিসর ও সিরিয়ার সাথে সম্পর্কোন্নয়নের ইঙ্গিত দিয়েছেন।

উল্লেখ্য, কাতারে বিশ্বকাপের উদ্বোধনী দিনে এরদোগান, সিসি ছাড়াও মধ্যপ্রাচ্যের অনেক নেতারাও উপস্থিত ছিলেন। এরা হলেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান, জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ, আলজেরিয়ান প্রেসিডেন্ট আব্দেলমাজেদ তেবুন ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সূত্র : মিডল ইস্ট আই