উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ঘুরে বিশ্বব্যাংকের এমডির সন্তোষ প্রকাশ

বিশ্বব্যাংকের এমডি এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

উখিয়া প্রতিনিধি: কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিশ্বব্যাংকের এমডি এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ।

তিনি বলেছেন, বিশ্বব্যাংক একটি আর্থিক প্রতিষ্ঠান,পুলিশিং করা কিংবা কোন রাষ্ট্রকে বাধ্য করার ক্ষমতা নাই, কাজেই বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়ার বিষয়টি রাজনীতিকদের আলাপ-আলোচনার বিষয়।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বাংলাদেশ সরকার এবং দেশের মানুষের প্রতি বিশ্বব্যাংকের পক্ষে কৃতজ্ঞতা জানান এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ।

বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক আহমেদ কায়কাউস বলেন, উন্নয়ন অংশীদারিত্ব দীর্ঘ করার চেষ্টা থাকবে। রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষা, স্বাস্থ্যসহ মানবিক সহায়তার মতো বিষয়গুলো অগ্রাধিকারে থাকবে।

এক রকম জোর জবরদস্তি করে ২০১৭ সালে কয়েক লাখ মানুষকে দেশ থেকে বের করে দেয় মিয়ানমার। সাগরে ভাসতে ভাসতে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের কক্সবাজারের আশ্রয় নেন হঠাৎ করেই রাষ্ট্রহীন হয়ে যাওয়া লাখ লাখ পরিবার। অবশ্য এর আগে থেকে বিভিন্ন সময়ে রোহিঙ্গা জনগোষ্ঠী এসেছে বাংলাদেশে। উন্নয়ন সহযোগি দেশ এবং সংস্থার সহযোগিতায় বছরের পর বছর এই বিপুল সংখ্যক মানুষের বেঁচে থাকার ব্যবস্থা করেছে বাংলাদেশ। এককভাবে সবচে বড় অনুদান প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা দিয়ে শুরু থেকেই সরকারের পাশে আছে বিশ্বব্যাংক।