ইউক্রেনে বৃহত্তম ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ইউক্রেন যুদ্ধ শুরুর পর দেশটিতে অন্যতম বৃহত্তম ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ পুরোপুরি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। দেশজুড়ে ‘জরুরি ব্ল্যাকআউট’ বাস্তবায়ন করতে বাধ্য হয়েছে ইউক্রেন।

ইউক্রেনের কর্মকর্তারা জানান,মধ্যাঞ্চলীয় শহর ক্রেভই রিয়াতে একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্রের আঘাতে তিন জন ও দক্ষিণাঞ্চলীয় শহর খারসনে রুশ গোলাবর্ষণে একজন নিহত হয়েছে।

রাশিয়ার অধিকৃত পূর্ব ইউক্রেনের রুশপন্থী ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের গোলাবর্ষণে ১২ জন নিহত হয়েছে।

শুক্রবার রাতে দেওয়া এক ভিডিও বক্তৃতায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি বলেছেন, আরো বেশ কয়েকবার ব্যাপক হামলা চালানোর মতো পর্যাপ্ত ক্ষেপণাস্ত্র রাশিয়ার আছে। এমন মন্তব্যের পর তিনি পশ্চিমা মিত্রদের কিয়েভকে আরো বেশি ও উন্নত আকাশ প্রতিরক্ষা সিস্টেম সরবরাহ করার আহ্বান জানিয়েছেন। ইউক্রেন পাল্টা হামলা চালানো মতো ‘যথেষ্ট শক্তি’ রাখে বলে দাবি করেছেন তিনি।

কিয়েভ বৃহস্পতিবার সতর্ক করে বলেছিল, আগামী বছরের প্রথমদিকে সর্বাত্মক হামলা চালানোর নতুন পরিকল্পনা করেছে রাশিয়া।

রাশিয়ার ছোড়া ৭৬টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৬০টি গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে ইউক্রেনের সেনাবাহিনীর প্রধান দাবি করেছেন। তবে দেশটির জ্বালানিমন্ত্রী বলেছেন, অন্তত ৯টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

রাশিয়ার দাবি, ইউক্রেনকে সামরিকভাবে নিস্ক্রিয় করতে এসব হামলা চালানো হচ্ছে। তবে ইউক্রেন এসব হামলাকে ‘যুদ্ধাপরাধ’ বলে দাবি করেছে।