আশুরায় নাশকতার শঙ্কা নেই: ডিএমপি কমিশনার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আশুরায় তাজিয়া মিছিল ঘিরে নাশকতার কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। দেশের শিয়া সম্প্রদায় এই দিনটিকে উৎসব মুখর পরিবেশে উদযাপন করে থাকে। এদিন অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পুলিশ ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়াতে তাজিয়া মিছিল ঘিরে নেওয়া নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার এ তথ্য দেন। তিনি বলেন, ইতোমধ্যে আয়োজক কমিটির সঙ্গে আমরা আলাদা আলাদা বৈঠক করেছি। যেসব স্থানে আশুরা পালন করা হয় তার আশপাশে চেকপোস্ট ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। যেসব স্থানে তাজিয়া মিছিল বের হবে সেখানে ডগ স্কোয়াড ও বোম ডিস্পোজাল ইউনিট থাকবে। এছাড়া যেসব রাস্তা দিয়ে তাজিয়া মিছিল অতিক্রম করবে সেসব রাস্তা সম্পূর্ণ নিরাপত্তার বলয়ে বেষ্টিত থাকবে।

তিনি বলেন, হোসেনি দালানের আশপাশের এলাকার ছাত্রাবাস ও মেসগুলো আশুরার সময় নজরদারির আওতায় নিয়ে আসা হবে। সেগুলোতে নিয়মিত তল্লাশি চালানো হবে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে তাজিয়া মিছিল নিয়ে কোনো ধরনের হিংসাত্মক বা অপপ্রচার বক্তব্য প্রচার করা হচ্ছে কি না সে বিষয়ে আমাদের নজরদারি থাকবে। সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। তাজিয়া মিছিলে নিরাপত্তা নিশ্চিত করতে গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে ডিএমপি কাজ করছে জানিয়ে কমিশনার শফিকুল ইসলাম বলেন, গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে কোনো ধরনের তথ্য পেলে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

ডিএমপি কমিশনার বলেন, লক্ষাধিক মানুষ তাজিয়া মিছিলে অংশগ্রহণ করেন। এজন্য কিছু কিছু রাস্তায় যানজটের সৃষ্টি হতে পারে। আশা করি সবাই এটা স্বাভাবিকভাবে মেনে নেবেন। এ ছাড়া যানজট নিয়ন্ত্রণে আমাদের পক্ষে থেকে যা করণীয় তা আমরা করে যাব। আমরা আশা করি, অনেক সুন্দর ও শান্তিপূর্ণভাবে ধর্মীয় এই উৎসব আমরা সম্পন্ন করতে পারব।