আবুধাবিতে প্রবাসী বাঙ্গালী পরিবারদের উদ্যোগে পৌষ- পার্বণের পিঠা উৎসব অনুষ্ঠিত

প্রবাসী বাংলাদেশী পরিবারদের আয়োজনে বাঙালি উৎসব পৌষের পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

আমিরাত প্রতিনিধি: কনকনে শীতের মাঝে আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশী পরিবারদের আয়োজনে বাঙালি উৎসব পৌষের পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

রবিবার (৮ জানুয়ারি) আবুধাবির কর্নেস ফরমাল পার্কে সারাদিনব্যাপী এই আয়োজন করা হয়। বিগত দুই বছর ধরে করুনাকালীন সময়ে এই উৎসব থেকে বিরত ছিল প্রবাসী বাংলাদেশীরা। ২০০০ সাল থেকে এই প্রবাসে বাংলাদেশী পরিবার নিয়ে যারা বসবাস করে আসছেন তাদের এই উৎসবটি চলমান রয়েছে বলে জানান আয়োজকেরা। সকাল থেকে প্রায় শতাধিক পরিবারের নানা ধরনের পিঠা তৈরি করে উৎসব প্রাঙ্গনে স্টল করে সাজিয়ে প্রতিযোগিতার আয়োজন  করা হয়। বাংলাদেশের বাঙ্গালীদের ঐতিহ্য ধরে রাখার এ আয়োজন বলে মনে করেন অনুষ্ঠানে আসা প্রবাসীরা। শিশু থেকে বৃদ্ধ লোকেরা এসে নানা ধরনের পিঠা দেখে মনোমুগ্ধ হয়। প্রতিযোগিতায় প্রায় ৬০ এর অধিক রকমের ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা তৈরি করেছেন প্রবাসে থাকা নারীরা। অনেকে মনে করেন প্রবাসে শিশুরা এত ধরনের পিঠার নাম কখনো শুনেনি বা দেখেনি তাদের এই আয়োজন দেখে শিশুরাও অনেক আনন্দে মেতে উঠেন।

উৎসব মাঠে নানা পিঠার আয়োজনে ছিল ভাপা পিঠা, চিতল পিঠা, হকি পাঠি পাপসা, নারিকেল পিঠা দধি মালপোয়া সুজির পিঠা, মাংসের সমুছা, নকশি পিঠা, টক পিঠা, চপ পিঠা,সবজির খিচুড়ি ভুনা, পুডিং ,পায়েস, হেয়ালি পিঠা, ডিমের পিঠ, কাঁঠাল পাতার পিঠা, ঝাল চনা মুড়ি,দুধ পুলি, সাগূর তৈরি লসকরা, নানা ধরনের তেলের পিঠা, সেমাইপুরী, ঝাল পিঠা, চটপটি, সেমাই কুলি পিঠা, মশলা পিঠা এবং নানা ধরনের বিরানি।

এ ছাড়াও ছিল শিশু থেকে বড়দের নানা ধরনের খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী। পৌষ পার্বণ পিঠা উৎসব অনুষ্ঠানে আসা পিঠার প্রতিযোগিতা, খেলাধুলা, সংস্কৃতিক অনুষ্ঠানে যারা বিজয়ী হয়েছেন তাদেরকে পুরস্কৃত করা হয়। উৎসবে আসা প্রবাসীরা বলেন এইভাবে আমাদের আগামী প্রজন্মকে বাংলার ঐতিহ্যকে ধরে রাখার জন্য নানা ধরনের অনুষ্ঠানের মাধ্যমে উদ্বুদ্ধ করতে হবে।