আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা আজহার আলীর

ছবি; সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কখনো টি-টোয়েন্টি খেলেননি। সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৮ সালে। চার বছর ধরে শুধু টেস্ট সংস্করণই খেলে যাচ্ছিলেন আজহার আলী। এবার টেস্টও ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন পাকিস্তানের এই ক্রিকেটার।

আগামীকাল শুরু হতে যাওয়া পাকিস্তান-ইংল্যান্ড করাচি টেস্টই আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সর্বশেষ ম্যাচ।

এক সময় পাকিস্তানকে দলকে নেতৃত্ব দেওয়া আজহার থেমে যাচ্ছেন ৯৭ টেস্টে। পাকিস্তানের হয়ে ১০০ টেস্ট খেলার রেকর্ড আছে পাঁচজনের। ষষ্ঠ ক্রিকেটার হিসেবে শততম টেস্টের সুযোগ না নিলেও অবসরে যাচ্ছেন পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান করা পাঁচজনের একজন হিসেবে।

একটি ট্রিপলসহ ১৯ সেঞ্চুরি ও ৪২.৪৯ গড়ে এখন পর্যন্ত করেছেন ৭ হাজার ৯৭ রান।তবে সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছিল না। সর্বশেষ ৮ ইনিংসে ফিফটি মাত্র একটি। ইংল্যান্ডের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের দুই ইনিংসে আউট হয়েছেন ২৭ ও ৪০ রান করে।

তবে তৃপ্তি নিয়েই বিদায় নিচ্ছেন বলে জানিয়েছেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার, ‘বেশির ভাগ লক্ষ্য পূরণ করেই আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিচ্ছি। খুব বেশি মানুষ দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পায় না, আমি পেরেছি। লেগস্পিনার হিসেবে ক্রিকেটার জীবন শুরু করে টেস্ট ব্যাটিং লাইনআপের একজন হয়ে অবসর নেওয়া—এটাই আমার জীবনের সুন্দরতম মুহূর্ত, যা আজীবন নিজের মধ্যে ধারণ করে যাব।’

আজহার পাকিস্তানের টেস্ট দলের দায়িত্ব পেয়েছিলেন ২০১৯ সালে। তাঁর নেতৃত্বে ৯ টেস্ট খেলে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় করে পাকিস্তান। এর আগে ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত ওয়ানডে দলকেও নেতৃত্ব দেন।