আজ শেখ কামালের আজ ৭৩তম জন্মবার্ষিকী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ ছেলে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। ১৯৪৯ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তাঁর জন্ম।

সৃজনশীল ক্রীড়া, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা শেখ কামাল মাত্র ২৬ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনাসদস্যের গুলিতে সপরিবারে বঙ্গবন্ধুর সঙ্গে শহীদ হন। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। পৃথক বাণীতে শেখ কামালের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান তাঁরা।

দিনটি উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। আওয়ামী লীগ আজ সকাল ৮টায় রাজধানীর ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ এবং সকাল পৌনে ৯টায় বনানী কবরস্থানে তাঁর কবরে শ্রদ্ধা নিবেদন, কোরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করবে।

আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটি বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে ‘বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল বহুমাত্রিক অনন্য প্রতিভাবান সংগঠক’ শীর্ষক আলোচনা সভা করবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সকাল ৯টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন ও শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার-২০২২ প্রদান অনুষ্ঠানের আয়োজন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার দেবেন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থা দেশব্যাপী কোরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভা এবং বিকেএসপি শিক্ষার্থীদের জন্য অনলাইনে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করেছে। যুব উন্নয়ন অধিদপ্তর নিয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি।

যুবলীগ বিকেল সাড়ে ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সভা করবে। স্বেচ্ছাসেবক লীগ সকাল ১০টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনা সভা এবং দুস্থদের মধ্যে খাবার বিতরণ করবে। এ ছাড়া ছাত্রলীগ, সম্প্রীতি বাংলাদেশ, বঙ্গমাতা সাংস্কৃতিক কেন্দ্র, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, আবাহনী ক্লাব লিমিটেডসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন অনুরূপ কর্মসূচি আয়োজন করবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে শহীদ দিনটি স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে ও যথাযথ মর্যাদায় পালন করার জন্য দল, সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর সর্বস্তরের নেতাকর্মী-সমর্থক ও শুভানুধ্যায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।