৭৪তম জন্মদিনে আজ নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মদিন আজ। সাহিত্যের পাশাপাশি হুমায়ূন আহমেদ নাটক, চলচ্চিত্র ও গানের জগতেও রেখেছেন বিশেষ অবদান। আজ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে, নুহাশ পলস্নীতে, তার জন্মাঞ্চলে, ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে, বাংলা একাডেমিতে কথায়, গানে ও বক্তৃতায় স্মরণ করা হবে বহুমাত্রিক এই প্রতিভাকে। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে রেডিও-টেলিভিশন চ্যানেলগুলো।

হুমায়ূন আহমেদের পৈতৃকবাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরেও দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। হুমায়ূন আহমেদের হাতে গড়া স্বপ্নের স্কুল ‘শহীদ স্মৃতি বিদ্যাপীঠ’-এর উদ্যোগে এসব কর্মসূচি পালন হচ্ছে। প্রথমে সকালে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষার্থীদের উদ্যোগে পবিত্র কোরআন খতম ও দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া পর্যায়ক্রমে বর্ণাঢ্য শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জন্মদিনের কেক কাটা ও অতিথিদের সম্মাননা দেওয়াসহ আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিকে গাজীপুরে নুহাশ পল্লীতে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন পালনে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। মোমবাতি প্রজ্বালন, হুমায়ুন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন, কেক কেটে ও পায়রা উড়িয়ে হুমায়ূন আহমেদের জন্মদিন পালন করা হবে।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোনা মহকুমার মোহনগঞ্জে তার মাতামহের বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা শহীদ ফয়জুর রহমান আহমেদ এবং মা আয়েশা ফয়েজ। তার পিতা একজন পুলিশ কর্মকর্তা ছিলেন এবং তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুরে কর্তব্যরত অবস্থায় শহীদ হন।