৭৩ হাজার ৯৪২ ডেঙ্গু আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন : স্বাস্থ্য অধিদফতর

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

চলতি মৌসুমে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এমন রোগীদের মধ্যে ৭৩ হাজার ৯৪২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সারা দেশে গত এক জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৭ হাজার ২৩০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর মধ্যে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৩ হাজার ৯১ জন। স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭১৬ জন। এর মধ্যে ঢাকায় ৩০০ জন এবং ঢাকার বাইরে ৪১৬ জন। ১ জানুয়ারি থেকে ৯ আগস্ট পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৭৭ হাজার ২৩০ জন।

ডেঙ্গু আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ঢাকা শহরে চিকিৎসা নিয়েছেন ৪৩ হাজার ৬৮৬ জন এবং অন্যান্য বিভাগে ৩৩ হাজার ৫৪৪ জন। ঢাকায় চিকিৎসা নেয়া ৪৩ হাজার ৬৮৬ জনের মধ্যে ২৫ হাজার ৬০৮ জনই সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এছাড়া বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১৮ হাজার ৭৮ জন।

বিভাগ অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা যথাক্রমে ঢাকা বিভাগে (ঢাকা শহর ব্যতীত) ৮,৫২৪ জন, চট্টগ্রাম বিভাগে ৫,৮৯৫ জন, খুলনা বিভাগে ৬,২০৬ জন, রংপুর বিভাগে ১,৮০২ জন, রাজশাহী বিভাগে ৩,৬৫৪ জন, বরিশাল বিভাগে ৪,৬৫৩ জন, সিলেট বিভাগে ৮৩৫ জন এবং ময়মনসিংহ বিভাগে ১,৯৭৫ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত (১ জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত) ১৯৭ জনের মৃত্যুর তথ্য এসেছে। যার মধ্যে ১০১ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।