৫৭ বছর পর জলপাইগুড়ি-ঢাকা রুটে ‘মিতালী এক্সপ্রেস’

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশ ও ভারতের মধ্যে তৃতীয় যাত্রীবাহী ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করেছে আজ।

দুই দেশের নাগরিকদের দীর্ঘদিনের দাবি মেনে বুধবার (১ জুন) সকাল ৯টা ৩৭ মিনিটে নির্ধারিত সময়ে চাকা গড়ায় বহুল প্রতীক্ষিত মিতালী এক্সপ্রেসের।

বাংলাদেশের রেলমন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী আশ্বিনি বৈষ্ণব প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্টের মধ্যে চলাচল করবে। ট্রেনটি হলদিবাড়ি (ভারত)- চিলাহাটি (বাংলাদেশ) রুট দিয়ে চলবে।

পুরো যাত্রায় সময় লাগবে ৯ ঘণ্টা ৫৫ মিনিট।

নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ট্রেনটি ছাড়বে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে; ট্রেনটি ঢাকায় পৌঁছাবে স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে। আবার ঢাকা থেকে ট্রেনটি ছাড়বে স্থানীয় সময় রাত ৯টা ৫০ মিনিটে। নিউ জলপাইগুড়িতে পৌঁছাবে পরদিন স্থানীয় সময় ৭টা ১৫মিনিটে।

ট্রেনটি সপ্তাহে দুই দিন চলাচল করবে। ভারত থেকে রবি ও বুধবার এবং বাংলাদেশ থেকে সোম ও বৃহস্পতিবার।

ট্রেনের ভাড়া ধরা হয়েছে এসি বার্থ ৫২৫৫, এসি সিট ৩৪২০ এবং এসি চেয়ার ২৭৮০ টাকা। রেলপথ মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে। তবে পাঁচ বছরের নিম্নে শিশুদের আসন ভাড়ার ৫০% দিতে হবে।

করোনাভাইরাস মহামারি শুরু হলে ২০২০ সালের মার্চ মাসে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল স্থগিত ঘোষণা করা হয়। তখন ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস এবং খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চালু ছিল।  আজ থেকে চালু হলো তৃতীয় ট্রেন মিতালী এক্সপ্রেস।