৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় ২ জন বহিষ্কার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে দুজনকে বহিষ্কার করা হয়েছে। রংপুর কলেজ ও খুলনা সরকারি বিদ্যালয়, বয়রা কেন্দ্রে এ দুটি বহিষ্কারের ঘটনা ঘটে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ শুক্রবার বিকেল সাড়ে ৪টায় আব্দুল্লাহ আল মামুন সংবাদমাধ্যমকে বলেন, ‘সারা দেশে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। রংপুর আর খুলনার ঘটনা দুটো ছাড়া আর কোথাও কাউকে বহিষ্কারের তথ্য আমরা পাইনি।’

আজ সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের ২৫০ কেন্দ্রে একযোগে পরীক্ষা চলে। এবার ১ হাজার ৭১০টি পদের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। তবে পরীক্ষাকেন্দ্রে ৭৩ হাজার ৯৫৬ জন অনুপস্থিত ছিলেন বলে পিএসসি সূত্রে জানা গেছে।

পরীক্ষায় অংশ নিয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৭৬০ জন প্রার্থী। অংশগ্রহণের হার ৭৮ দশমিক ৯১ শতাংশ।

গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময়সীমা ছিল গত ২ মার্চ। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়ার কথা রয়েছে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডার ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নিয়োগ পাবেন।