৪২ বছরের মধ্যে চট্টগ্রামে সর্বনিম্ন বৃষ্টিপাত

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বর্ষা মৌসুমে সবচেয়ে বেশি বৃষ্টি হয় জুলাই ও আগস্টে। কিন্তু এবারের বর্ষায় মেঘের দেখা মিলেছে কম। ফলে বৃষ্টি-ও হয়েছে কালেভদ্রে। এবারের বর্ষায় চট্টগ্রাম বিভাগে ৪২ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। প্রকৃতির বিরুপ আচরণে এই অঞ্চলের পানি, নদী, জীববৈচিত্র্য, মৎস্য ও কৃষিসহ প্রাকৃতিক পরিবেশের উপর চরম নেতিবাচক প্রভাব পড়েছে।

যা চিন্তায় ফেলেছে গবেষকদেরও। আবহাওয়া অফিসের তথ্য বলছে, জুলাই মাসে সারা দেশেই স্বাভাবিকের চেয়ে ৫৭ দশমিক ৬ ভাগ কম বৃষ্টি হয়েছে। এরমধ্যে রেকর্ড ৬৭ দশমিক ৮ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম বিভাগে। ১৯৮১ থেকে ২০২২ সাল পর্যন্ত ৪২ বছরের মধ্যে এটি জুলাইয়ের সর্বনিম্ন বৃষ্টিপাত।

আগস্ট মাসের চিত্রও প্রায় একইরকম। সারা দেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ১৪৬ মিলিমিটার বৃষ্টিপাত কম হলেও চট্টগ্রামে বিভাগে গড়ে বৃষ্টিপাত কমেছে ৩০৩ মিলিমিটার। টানা এতদিন বৃষ্টিহীন থাকা খুবই বিরল। এতে কৃষি, জীববৈচিত্র্যসহ সবগুলো খাতই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বর্ষা মৌসুমে কম বৃষ্টি হওয়ায় দুশ্চিন্তা বেড়েছে। গবেষকদের মতে, এই অঞ্চলের পানির যোগান, নদী ও নদীকেন্দ্রিক মৎস্য এবং জীববৈচিত্র্য চরম হুমকিতে পড়বে।

এদিকে বৃষ্টি না থাকায় দিশেহারা কৃষকেরা। পানির হাহাকারে বেড়েছে উৎপাদন খরচ। এ পরিস্থিতিতে দেশে আমনের চারা রোপণে বিলম্ব হচ্ছে। এবারের মওসুমে দেশের ৫৬ দশমিক ২২ লাখ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এছাড়া এই মৌসুমে প্রত্যাশিত বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। তাই পানি সংরক্ষণ ব্যবস্থাপনায় মনোযোগি হওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।