২০২৩ সালে সরকারি ছুটি ২২ দিন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ২০২৩ সালে সরকারি ছুটি ২২ দিন থাকবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এর মধ্যে আট দিন পড়েছে শুক্র ও শনিবার। চলতি বছর শুক্র ও শনিবার ছিল ছয় দিন।

আজ সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ২০২৩ সালে ২২ দিন ছুটির মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে আট দিন ছুটি। আগামী বছর ছুটি কমেছে। যদিও ছুটি গত বছরের মতো ২২ দিন। কিন্তু ২২ দিন ছুটির মধ্যে আট দিন পড়েছে শুক্র ও শনিবার।

তিনি আরো বলেন, জাতীয় দিবস এবং বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে ১৪ দিনের সাধারণ ছুটি। এটা জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষে। এর মধ্যে চার দিন হলো দুটি শুক্রবার ও দুটি শনিবার।

সাধারণ ছুটির মধ্যে রয়েছে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, জুম’আতুল বিদা, মে দিবস, ঈদুল ফিতর, বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ঈদুল আজহা, জাতীয় শোক দিবস, জন্মাষ্টমী, দুর্গাপূজা (বিজয়া দশমী), ঈদে মিলাদুন্নবী (সা.), বিজয় দিবস ও যিশুখ্রিস্টের জন্মদিন (বড়দিন)।

অন্যদিকে বাংলা নববর্ষ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে আট দিনের নির্বাহী আদেশে ছুটি থাকবে।