১১ মে আঘাত হানতে পারে ‘আসানি’

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি শনিবার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এটি আরও শক্তিশালী হয়ে রবিবার (৮ মে) দুপুর নাগাদ গভীর নিম্নচাপ ও রাতের দিকে ঘূর্ণিঝড় ‘আসানি’ তে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়টির গতি শনিবার সন্ধ্যায়ও ছিল উত্তর-পশ্চিম দিকে। এটি দিক পরিবর্তন না করে এভাবে এগিয়ে গেলে ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর তা ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ ও ওড়িশ্যা উপকূলে আঘাত হানতে পারে বলে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি উপকূলের কাছাকাছি এসে কিছুটা দিক পরিবর্তন করে আগামী ১০ থেকে ১২ মের মধ্য ভারতের ওড়িশ্যা ও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা উপকূলে আঘাত হানতে পারে। শনিবার রাতে নিম্নচাপটি দক্ষিণ আন্দামান সাগরের আশপাশেই অবস্থান করছে এবং সেখানে অবস্থান করে আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে রূপ নিয়ে রবিবার সন্ধ্যার পরে বা রাতের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর গতি আপাতত উত্তর-পশ্চিম দিকে আছে। গভীর নিম্নচাপ হওয়ার পরও উত্তর-পশ্চিম দিকে এগোতে পারে। সে অনুযায়ী এটি উত্তর অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। আগামী ১০ থেকে ১২ মের মধ্যে ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানবে।

এদিকে শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এতে আরও বলা হয়- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ঘূর্ণিঝড় ‘আসানি’র পূর্বাভাসের কারণে পটুয়াখালীতে কৃষকদের আবাদকৃত বোরো ধান দ্রুত কেটে ফেলার নির্দেশ দিয়েছে জেলা কৃষি বিভাগ। ৮০ শতাংশ ধান পেকেছে এমন ক্ষেতের ধান যত দ্রুত সম্ভব কেটে ঘরে তোলার জন্য কৃষি বিভাগের দেওয়া নির্দেশনায় কৃষকরা তাদের কষ্টের ফসল ঘরে তুলতে ব্যস্ত।