১০০০ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বিবিসি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: এক হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন-বিবিসি। প্রচলিত সম্প্রচার মাধ্যম থেকে ডিজিটাল মাধ্যমে রূপান্তর করতে এবং আর্থিক সঙ্কট মোকাবেলার উদ্যোগ হিসেবে এ পদক্ষেপ নিতে যাচ্ছে গণমাধ্যমটি।

বৃহস্পতিবার (২৬ মে) এ তথ্য জানিয়েছে সংস্থাটি। বিবিসি আরও জানিয়েছে, বিশ্বের বিভিন্ন ভাষার সার্ভিসগুলোকে একটি একক ডিজিটাল ওয়ার্ল্ড সার্ভিসে পরিণত করার ফলে শিশুদের চ্যানেল সিবিবিসি, বিবিসি ফোর ও রেডিও ফোর এক্সট্রাসহ সবগুলো চ্যানেলের প্রচলিত ধাঁচের সম্প্রচার বন্ধ হয়ে যাবে।

বৃহস্পতিবার বিবিসির মহাপরিচালক টিম ডেভি বিবিসি কর্মীদের সামনে দেয়া এক ব্ক্তব্যে একটি নতুন ও বিশ্ববিস্তৃত ডিজিটাল মিডিয়া সংস্থার রূপান্তরের উল্লেখ করে বলেছেন, এমন কিছু ঘটবে যা আগে কখনো দেখা যায়নি। রূপান্তর প্রক্রিয়া দ্রুততর করতে হবে এবং আমাদের চারপাশের বাজারে বড় বড় পরিবর্তনগুলোকে ধারণ করতে হবে।

তিনি আরও বলেন, কর্মী ছাঁটাইসহ প্রথম পর্যায়ের পরিবর্তনগুলো আসলে আগামী এক বছরে সংস্থাটির সাশ্রয় হবে অন্তত ৬৩০ মিলিয়ন মার্কিন ডলার।

প্রসঙ্গত। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ডিজিটালি-ফাস্ট পাবলিক সার্ভিস মিডিয়া সংস্থা গঠন এবং আধুনিক বিশ্বের সাথে তাল মেলাতে ধাপে ধাপে বিভিন্নক্ষেত্রে পরিবর্তনের পদক্ষেপ নিচ্ছে তারা। শ্রোতাদের কাছে তাদের পছন্দের বিষয়বস্তু তুলে ধরবে, তারা যেভাবে এটি চায় সেভাবে। বিবিসি ওয়াল্ডকে যুক্তরাষ্ট্র ও বহির্বিশ্বে ২৪ ঘণ্টার চমৎকার একটি একক নিউজ চ্যানেল হিসেবে গড়ে তোলা হবে, বলে জানিয়েছে বিবিসি।