হিমছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

হিমছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারে হিমছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সাধারন (কাউন্সিল) সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে হিমছড়ি ইন্টারপ্রেটেনশন সেন্টারে এই সভার আয়োজন করা হয়েছে।

কক্সবাজার দক্ষিণ  বন বিভাগ ও হিমছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির যৌথ উদ্যোগে এবং ইউএসএ আইডির ইকো লাইফ প্রকল্পের সহযোগিতায় আয়োজিত কাউন্সিল সভায় সভাপতিত্ব করেন রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার ঘোষ, নেকম ইকো লাইফ প্রকল্পের উপ-পরিচালক ড. মোঃ শফিকুর রহমান, হিমছড়ি সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভাপতি এডভোকেট আয়াছুর রহমান ও হিমছড়ি সহ-ব্যবস্থাপনা সাধারন কমিটির সদস্য সচিব ও রেঞ্জ অফিসার সমীর রঞ্জন সাহা।

এতে আরো উপস্থিত ছিলেন, হিমছড়ি সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সহ সভাপতি আব্দুল মাবুদ, র্যাব প্রতিনিধি এসআই জমির উদ্দিন, কোষ্টগার্ড প্রতিনিধি পেটি অফিসার মোঃ আলমগীর হোসাইন, হিমছড়ি সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সহ সভাপতি শাকিলা সুলতানা প্রমূখ। অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিট কর্মকর্তা এবং সিএমজিসি ও সিপিজির সদস্যবৃন্দসহ নেকম ইকো লাইফ প্রকল্পের কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, নেকম ইকো লাইফ প্রকল্পের সিবি এইচ আই ডি এন্ড গভার্নেন্স ম্যানেজার আফরোজা খাতুন। সভায় হিমছড়ি সহ-ব্যবস্থাপনা কমিটির ছয় মাসের অগ্রগতি, আর্থিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। বন, বন্যপ্রাণি ও জীববৈচিত্র্য সংরক্ষণে সহ-ব্যবস্থাপনা কমিটির বিশেষ কার্যক্রম ও সিপিজি ও ইআরটি টিম এর কার্যক্রম নিয়ে আলোচনা হয়।

এছাড়া বনে অবৈধ স্থাপনা উচ্ছেদ, বালি উত্তোলন ও পাহাড় কর্তন বন্ধ করা সহ-ব্যবস্থাপনা কমিটির বার্ষিক উন্নয়ন পরিকল্পনা (এডিপি), হাতি-মানুষ সংঘাত নিরসনে করনীয়, হিমছড়ি ইন্টারপ্রেটেনশন সেন্টারকে আধুনিক প্রশিক্ষণ কেন্দ্রের  রুপ দানে ও সহ-ব্যবস্থাপনা কমিটির টেকসই উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়।

সবশেষ ইকো লাইফ ও সুফল প্রকল্পের কার্যক্রম উপস্থাপনসহ উপজেলা প্রশাসন, বনবিভাগ এবং সহ-ব্যবস্থাপনা কমিটি সম্মিলিতভাবে হিমছড়ি জাতীয় উদ্যানকে সংরক্ষণে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।