‘হাওয়া’ সিনেমার প্রদর্শনী বন্ধে লিগ্যাল নোটিশ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমা মুক্তির আগেই বিভিন্ন কারণে আলোচনার জন্ম দেয়। দর্শকপ্রিয়তা পেলেও সম্প্রতি বন্যপ্রাণী আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয় সিনেমাটির বিরুদ্ধে। এরই পরিপ্রেক্ষিতে ‘হাওয়া’র প্রদর্শনী বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

আজ সোমবার (২২ আগস্ট) সেন্সর বোর্ডে লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার। এর আগে এই সিনেমায় একটি শালিক পাখিকে খাঁচায় আটকে রাখা এবং রান্না করে খাওয়ার দৃশ্য নিয়ে পরিবেশবাদীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়। এরপর গত ১১ আগস্ট বিকেলে রাজধানীর স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা শাখায় ‘হাওয়া’ সিনেমাটি দেখেন বন বিভাগের অপরাধ দমন ইউনিটের চার সদস্যবিশিষ্ট একটি দল। তারা সিনেমা দেখে ‘বন্যপ্রাণী আইন লঙ্ঘন করা হয়েছে’ বলে অভিমত দেন। এরপরই নির্মাতার বিরুদ্ধে মামলা করে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

গত বুধবার (১৭ আগস্ট) ঢাকা মহানগর দায়রা জজ আদালতে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ লঙ্ঘনের অভিযোগে মামলাটি করা হয়। নির্মাতা মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে করা মামলায় বাদী হয়েছেন বন্যপ্রাণী পরিদর্শক নারগিস সুলতানা। সাক্ষী করা হয়েছে তদন্ত কমিটিতে কাজ করা অন্য তিন সদস্য আবদুল্লাহ আস সাদিক, অসীম মল্লিক ও রথিন্দ্র কুমার বিশ্বাসকে।

‘হাওয়া’ সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস।